‘আমি সব পারি’ এমন নয়, বলুন আমি কিছু কিছু পারি

জিয়ানুর কবির, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২৪, ১৭:১৪

একজন নারীবাদী মহিলা বলছেন, তিনি সব কাজ পারেন, তাকে নারী হিসেবে সব কাজ পারতে হয়। অথচ ‘আমি নারী সব পারি’ এটা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া অসম্ভব চাপ দায়ক একটা বাক্য। আমি পুরুষ— আমি কিন্তু সব পারি না, আর পারার চেষ্টাও করি না। কেননা, যখনি আপনি সব পারার চেষ্টা করবেন, সফল ব্যক্তিদের সাথে নিজেকে তুলনা করবেন এবং কোনো কারণে একটা বা দুইটা কাজ না পারলে নিজেকে ব্যার্থ মনে হবে। ফলশ্রুতিতে ডিপ্রেশনের চোরাবালিতে আটকে যাবেন।

আইনস্টাইন তার লেখায় বলেছেন, একটা মাছকে যদি গাছে উঠার যোগ্যতা দিয়ে বিচার করেন, তবে এটিকে সব সময় ব্যর্থই মনে হবে। অবশ্যই, আপনি সব কাজ পারবেন না। একটা না পারলে সেখানে আটকে না থেকে আপনার কোন কাজ করতে ভালো লাগে তা খুঁজে বের করে সেই কাজ করে সফল হতে পারেন।

একটা কাজে সফল হতে হলে বারংবার চেষ্টা করে আগে ব্যার্থ হতে হয়। ব্যার্থতা আপনাকে শিখাবে পরবর্তীতে কী পদক্ষেপ নিতে হবে। টমাস আলভা এডিসন ইলেকট্রিক লাইট আবিষ্কার করতে গিয়ে এক হাজারেরও বেশি সংখ্যাকবার ব্যর্থ হয়ে পরবর্তীতে ইলেকট্রিক বাতি আবিষ্কার করেছেন। তিনি এত প্রচেষ্টা করে একটা কাজে লেগে না থাকলে হয়তো ইলেক্ট্রিক বাতি আবিষ্কার করা কঠিন হতো।

ফেসবুকের উদ্ভাবক মার্ক জুকারবার তার বান্ধবী প্রিসিলা চানের সঙ্গে মনমানিল্য হলে অনেক পদ্ধতিতে যোগাযোগের চেষ্টা করে বারংবার ব্যার্থ হয়েছেন। তিনি এই ব্যর্থতাগুলো থেকে শিক্ষা নিয়ে ফেসবুক উদ্ভাবন করেন। এই ফেসবুক প্রথমে তার ক্যাম্পাসে পরবর্তীতে সারা আমেরিকায় পরে আস্তে আস্তে বিশ্বব্যাপী জনপ্রিয় সোশ্যাল মাধ্যম হিসেবে ছাড়িয়ে পড়ে এবং তিনিও প্রিসিলা চানের সঙ্গে চিরদিনের জন্য বিবাহিত সম্পর্কে আবদ্ধ হন।

জে কে রাউলিংকস— যিনি হ্যারি পোর্টার লিখে বিখ্যাত হয়েছিলেন। এই লেখিকার প্রথম বইটি চূড়ান্ত প্রকাশের আগে বারোবার প্রত্যাখ্যান হয়েছিল। তিনি ব্যর্থতার কারণে আত্মহত্যা পর্যন্ত করার চেষ্টা করেছেন। পরবর্তীতে এই লেখকের বই বছরের পর বছর বেস্ট সেলার হয়েছে।

আমেরিকান বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান তার জীবনে হাইস্কুল বাস্কেট বল টিম থেকে বাদ পড়েছিলেন। কিন্তু তিনি দমে যাননি। তিনি তার কর্মজীবনে শত শত খেলায় হেরেছেন এবং হাজার হাজার শর্টস মিস করেছিলেন। তিনি বলেছিলেন যে, আমি আমার জীবনে বারবার ব্যর্থ হয়েছি, সেই কারণেই আমি সফল হয়েছি।

এইসব লোকেরা সফল হয়েছে কারণ তারা বুঝতে পেরেছে যে, শুধু ব্যর্থতাকে নিয়ে থাকলে চলবে না। আপনার ব্যর্থতা আপনাকে শেখাবে। আপনার ব্যার্থতা দেখিয়ে দেবে, পরেরবার ভিন্নভাবে কী করতে হবে।

পৃথিবীতে সফল ব্যক্তিদের, একটা কাজই তাকে সফলতার চূড়ায় নিয়ে গেছে। সব কাজ কেউ ভালোভাবে করতে পারেন না।

তাই নিজেকে মানসিক চাপ থেকে মুক্ত রাখতে বলুন, ‘আমি পুরুষ বা নারী সব নয় কিছু কাজ পারি।’

(ঢাকাটাইমস/১০মার্চ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :