টানা তৃতীয়বার রাশিয়ার মস্কো উৎসবে বাংলাদেশি সিনেমা

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৫

টানা তৃতীয়বারের মতো রাশিয়ার ‘মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেল বাংলাদেশি কোনো সিনেমা। এবারের সিনেমাটির নাম ‘নির্বাণ’। সম্প্রতি উৎসব কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

‘নির্বাণ’ পরিচালনা করেছেন আসিফ ইসলাম। সিনেমাটির গল্প নিয়ে উৎসবের অফিশিয়াল সাইট থেকে জানা যায়, ‘নির্বাণ আমাদের ভেতরে লুকিয়ে থাকা এমন একটি গল্পের কথা বলে, যেখানে আলোর কাছে পৌঁছাতে সংগ্রাম করতে হয়। অন্তর্নিহিত এই শান্তির খোঁজে প্রতিনিয়ত এক সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়। সিনেমাটিতে অভিনয় করেছেন প্রিয়ম অর্চি, ফাতেমা তুজ জোহরা, ইমরান মাহাথির প্রমুখ’

সিনেমায় জিয়াসমিন চরিত্রে দেখা যাবে তরুণ অভিনেত্রী প্রিয়ম অর্চিকে। জিয়াসমিন একটি ফ্যাক্টরিতে কাজ করে। এখানে কর্মচারীদের জীবনের নানা ঘটনা সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্ট। এ জন্য এক মাস ফ্যাক্টরির লোকেশনে থাকতে হয়েছিল প্রিয়মদের।

এই অভিনেত্রী জানান, তারা ফ্যাক্টরিতে কর্মচারীদের মতোই পোশাক পরে কাজ করতেন। সবাই মনে করত, তারাও ফ্যাক্টরির নতুন কর্মচারী। এভাবেই কাজ শিখতে হয়েছে। সিনেমায় উঠে এসেছে তাদের যাপিত জীবনের গল্প।

তরুণ এই অভিনেত্রী আরও বলেন, ‘নির্বাণ’ আমার ক্যারিয়ারে করা একদমই অন্য ধরনের একটি কাজ। শুরু থেকেই সিনেমাটির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত হওয়া। বাকিটা সিনেমাটির পরিচালক ভালো বলতে পারবেন। তবে আমি এটুকু বলব, যাপিত জীবনের চিত্র সিনেমাটিতে উঠে এসেছে। মনস্তাত্ত্বিক অনেক বিষয় সিনেমায় দেখানো হয়েছে। একটি ফ্যাক্টরির কর্মীদের আসা-যাওয়ার মাঝে অনেক গল্প থাকে, সেগুলো তুলে ধরা হয়েছে। চরিত্রের জন্য আমরা এক মাস ফ্যাক্টরিতে কাজ করেছি।’

এদিকে, মস্কো উৎসবে ‘নির্বাণ’-এর মনোনয়নের খবর নাকি আগেই পেয়েছিলেন পরিচালক আসিফ ইসলাম। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা না হওয়ার কারণে তিনি এ বিষয়ে কিছুই জানাননি।

মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নেওয়ার খবর নিয়ে গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে আসিফ বলেন, ‘ই-মেইলের মাধ্যমে উৎসব কর্তৃপক্ষ আমাকে আগেই ‘নির্বাণ’-এর মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নেওয়ার বিষয়টি জানায়। তারপরও ভেতরে কিছুটা শঙ্কা ছিলই। অপেক্ষা করছিলাম উৎসব কর্তৃপক্ষ কবে অফিশিয়াল ঘোষণা দেবে! অবশেষে দিনটি এলো। আমি সত্যিই আনন্দিত।’

এর আগে ২০২২ সালে ‘মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর মূল প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছিল যুবরাজ শামীম পরিচালিত সিনেমা ‘আদিম’। গত বছর ফের অফিশিয়াল সিলেকশনে জায়গা পায় নূরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’। যেটিতে অভিনয় করেন জয়া আহসান ও আহমেদ রুবেল।

এ বছর মস্কো উৎসবের ৪৬তম আয়োজনে প্রতিযোগিতা বিভাগে জায়গা পেল আসিফ ইসলামের ‘নির্বাণ’। জানা গেছে, আগামী ১৯ এপ্রিল শুরু হয়ে মস্কো চলচ্চিত্র উৎসব চলবে ২৬ এপ্রিল পর্যন্ত। ১৮ এপ্রিল উৎসবে অংশ নেবেন ‘নির্বাণ’ সিনেমার পরিচালক ও অভিনয়শিল্পীরা।

(ঢাকাটাইমস/০৪এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :