বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় টোল আদায় আড়াই কোটি, নেই যানজট

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
| আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১৬:৪৫ | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২৪, ১৬:৩৭

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে টাঙ্গাইল সিরাজগঞ্জ সংযোগস্থলে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুতে গত ২৪ ঘণ্টায় প্রায় আড়াই কোটি টাকা টোল আদায় হয়েছে। রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত (২৪ ঘণ্টায়) বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৯ হাজার ৭৮০ যানবাহন পারাপার হয়েছে এবং টোল আদায় হয়েছে দুই কোটি ৫০ লাখ ৮৯ হাজার ২০০ টাকা।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সোমবার বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যানজট নিরসনে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮ টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য চারটি বুথ স্থাপন করা হয়েছে। অতিরিক্ত বুথ স্থাপনের ফলে যানবাহনের চাপ বাড়লেও যানজট তৈরি হয়নি। এরমধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ১৫ হাজার ৮৫টি যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয়েছে এক কোটি ৮৫ লাখ ৪০ হাজার ৫০ এবং সিরাজগঞ্জের সেতু পশ্চিম অংশে ১৪ হাজার ৬৯৪ যানবাহন পারাপার হয়। এতে টোল আদায় হয়েছে এক কোটি ৩২ লাখ ৩৫ হাজার ১৫০ টাকা। সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার হয়েছে দুই হাজার ৭১০।

ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায়, বেড়েছে যানবাহনের চাপ। দূরপাল্লার গণপরিবহনের পাশাপাশি মোটরসাইকেল ও ব্যক্তিগত যানবাহনও বেড়েছে। তবে এখন পর্যন্ত যানজট তৈরি হয়নি। এদিকে সোমবার বিকাল পর্যন্ত মহাসড়কের কোথাও কোনো পরিবহনের ধীরগতি দেখা যায়নি। এলেঙ্গা হতে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩ কিলোমিটারের দুই লেনের সড়কটুকু নিয়ে দুশ্চিন্তা থাকলেও সেখানে যান চলাচলে এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। ওই সড়ক ব্যবহার করে শুধুমাত্র ঢাকা থেকে ছেড়ে আসা পরিবহনগুলো উত্তরবঙ্গের দিকে চলাচল করছে। আর উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা ঢাকাগামী পরিবহনগুলো এলেঙ্গা-বঙ্গবন্ধু সেতুর ১৩ কিলোমিটার সড়কে প্রবেশ করতে দেওয়া হয়নি। ঢাকাগামী ওইসব পরিবহনগুলো ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চলিক বিকল্প সড়ক ব্যবহার করে ঢাকার দিকে চলাচল করছে। এতে পরিবহনগুলোকে বাড়তি ১৫ কিলোমিটার সড়ক ঘুরে যেতে হচ্ছে।

ফলে এবার ভিন্ন এক ঈদ যাত্রা করছে উত্তরবঙ্গের যাত্রী ও চালকরা। ঈদের কয়েকদিন আগ থেকেই ঘণ্টার পর ঘণ্টা যেখানে চরম ভোগান্তি নিয়ে মহাসড়কে চলাচল করতো হতো তাদের সেখানে ভিন্নচিত্র এবার ঈদ যাত্রার সড়কের নাম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। ঢাকা থেকে ছেড়ে আসা উত্তরবঙ্গগামী পরিবহনগুলো বিরতিহীনভাবে চলাচল করছে। ফলে কোন ভোগান্তি বা যানজট ছাড়াই অনায়াসে বঙ্গবন্ধু সেতু পার হচ্ছে মানুষজন। একইভাবে উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা ঢাকাগামী পরিবহনগুলোও স্বাভাবিক গতিতে চলাচল করছে। সড়কের উন্নয়ন ও জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সমন্বিত উদ্যোগে কারণে এবার ভোগান্তি ছাড়াই মানুষ বাড়ি ফিরছে।

যাত্রীরা জানান, টাঙ্গাইল অংশের মহাসড়কে কোথাও কোন যানজট পাইনি। চিরচেনা মহাসড়ক এবার ঈদে স্বস্তি দিয়েছে যাতায়াতে। তবে আরো দুইদিন বাকি রয়েছে ঈদে। মানুষজন এখনও প্রচুর আসছে। মহাসড়কের যে অবস্থা তাতে যানজট হওয়ার সম্ভাবনা খুবই কম।

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর আশরাফ জানান, এলেঙ্গা হতে সেতু পর্যন্ত কোথাও কোন পরিবহনের চাপ নেই। স্বাভাবিক গতিতেই পরিবহনগুলো চলাচল করছে মহাসড়কে। পরিবহন চলাচল স্বাভাবিক রাখতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে।

(ঢাকা টাইমস/০৮এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :