উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২৪, ১৪:০২

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার্স ইন দ্য ওয়ার্ল্ড’ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন প্যাট কামিন্স।বছরজুড়ে ব্যাটে-বলে পারফরম্যান্স ও নেতৃত্ব উভয়েই সফল ছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। মেয়েদের ক্রিকেটে ‘লিডিং’ ক্রিকেটারের সম্মান পেলেন ন্যাট সিভার-ব্রান্ট।

মঙ্গলবার (১৬ এপ্রিল) উইজডেনের ২০২৪ বর্ষপঞ্জি প্রকাশিত হয়েছে। সেখানে প্রথমবারের মতো জায়গা করে নিলেন এই দুই ক্রিকেটার।

এক যুগ পর অস্ট্রেলিয়ার পুরুষ দলের কেউ উইজডেনের ‘লিডিং ক্রিকেটার্স ইন দ্য ওয়ার্ল্ড’-এ নাম এলো। তার আগে অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেটার হিসেবে সবশেষ এটি জিততে পেরেছিলেন ২০১২ সালে মাইকেল ক্লার্ক।

কামিন্সের নেতৃত্বে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। এছাড়াও আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল অজিরা। সেই দলকেও নেতৃত্ব দিয়েছেন কামিন্স। এর আগে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ ধরে রাখার কাজটি করেছে অস্ট্রেলিয়া, যে সিরিজ শেষ হয়েছে ২-২ এ।

উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেন, 'অস্ট্রেলিয়াকে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ, অ্যাশেজ ধরে রাখার সাফল্য এসেছে কামিন্সের নেতৃত্ব ধরে। প্রথম টেস্টে এজবাস্টনে তার শেষদিকে করা রানগুলোকে ধন্যবাদ দিলেও কম হয়ে যায়। এরপর ভারতে বিশ্বকাপ ফাইনালে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০২৩ সালে আর কোনো পেসার তার চেয়ে বেশি ৪২ উইকেট সংগ্রহ করতে পারেননি।'

এদিকে ইংলিশ নারী ক্রিকেটার সিভার ব্রান্টের ২০২৩ সালটা দুর্দান্ত কেটেছে। উইমেন'স অ্যাশেজে নিজের ভূমিকা রেখেছেন ব্যাট হাতে। সেই একাধিক সংস্করণের সিরিজে পরপর দুইটি ওয়ানডে সেঞ্চুরি এসেছে তার হাত ধরে। সেই সাফল্য ধরে রাখেন লঙ্কা সিরিজেও। ইংল্যান্ডের হয়ে রেকর্ড ৬৬ বলে সেঞ্চুরি গড়েন।

এদিকে উইজডেনের ‘ফাইভ ক্রিকেটার্স অব দ্য ইয়ার্স’ ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার নারী ও পুরুষদের পাঁচ ক্রিকেটার। অস্ট্রেলিয়ার মধ্যে রয়েছেন মিচেল স্টার্ক, উসমান খাজা, অ্যাশ গার্ডনার এবং ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও মার্ক উড। এই সম্মাননা কোন ক্রিকেটার জীবনেই একবারই পেয়ে থাকেন।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ভালো উইকেটে না খেলাই ব্যাটিং ব্যর্থতার কারণ: শান্ত

যত খেলোয়াড়ই কিনি, এমবাপ্পের ঘাটতি পূরণ হবে না: পিএসজি কোচ

রোনালদোর ইতিহাস গড়া গোলে আল নাসরের বড় জয়

রাতে আবারও যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ

২৫ কোটি নিয়ে সতীর্থরাই মজা করে: মিচেল স্টার্ক

অবশেষে উন্মোচন করা হলো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি 

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা? জানুন অন্যদের প্রাপ্তিও

কলকাতার কাছে নাস্তানাবুদ হওয়ার সোজাসাপ্টা স্বীকারোক্তি হায়দ্রাবাদ অধিনায়কের

নিষ্প্রভ আইপিএল ফাইনাল: হায়দ্রাবাদকে হেলায় হারিয়ে তৃতীয় শিরোপা কলকাতার

ঢাকায় বঙ্গবন্ধু কাপ কাবাডি টুর্নামেন্ট, অংশ নিচ্ছে তিন মহাদেশের ১২ দল

এই বিভাগের সব খবর

শিরোনাম :