ফলাফলে নিম্নগতির মধ্যে বিজ্ঞান বিভাগে আলোর ঝলক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ১৪:১৭

এইচএসসি পরীক্ষায় সার্বিকভাবে ফলাফল খারাপ হলেও উল্টো চিত্র বিজ্ঞান বিভাগে। সাধারণ শিক্ষাবোর্ডে এবার পরীক্ষার্থী, পাসের সংখ্যা, শতকরা হার, জিপিএ ফাইভ এর সংখ্যা কমলেও বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী, পাসের সংখ্যা এই বিভাগে পরীক্ষার্থীর পাশাপাশি বেড়েছে সব কিছুই।

একে বিজ্ঞান শিক্ষা বিস্তারে সরকারের ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবেই দেখছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রবিবার চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়ে সাংবাদিকদেরকে এ বিষয়ে জানান শিক্ষামন্ত্রী।

চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার কমেছে ৫.৭ শতাংশ। তার চেয়ে বেশি কমেছে জিপিএ ফাইভ এর অনুপাত। গত বছর ৫৮ হাজার ২৭৬ জনের বিপরীতে এবার সর্বোচ্চ জিপিএ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন। অর্থাৎ এই সংখ্যা কমেছে ৩৫ শতাংশেরও বেশি।

সাধারণ শিক্ষাবোর্ডের তুলনায় মাদ্রাসা শিক্ষাবোর্ডে ফলাফল আরও বেশি খারাপ হয়েছে। সেখানে পাসের হার কমেছে ১১.১৭ শতাংশ। জিপিএ ফাইভ কমেছে ৩০ শতাংশ।

কারিগরি শিক্ষাবোর্ডেও পাসের হার কমেছে ৩.২৪ শতাংশ। এই বোর্ডে জিপিএ ফাইভ কমেছে ৫৯ শতাংশ।

অথচ ফলাফলের এই নিম্নগতির মধ্যেও গত বারের চেয়ে ভাল করেছে বিজ্ঞানের শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছর আটটি সাধারণ শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী কমেছে ৪০ হাজারের মত। কিন্তু বিজ্ঞানে পরীক্ষার্থী বেড়েছে ২৩ হাজার ৫০১ জন। চলতি বছর এই বিভাগে পরীক্ষা দিয়েছে দুই লক্ষ ১৪ হাজার ৩৫২ জন। এদের মধ্যে পাস করেছে এক লক্ষ ৭৮ হাজার ২২০ জন। পাসের হার ৮৩.১৪ শতাংশ।

চলতি বছর বিজ্ঞান বিভাগের গত বছরের চেয়ে বেশি পাস করেছে ১৯ হাজার ৭৪৪ জন। সংখ্যার পাশাপাশি পাসের হারও বেড়েছে ০.১০ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এ ক্ষেত্রে আমাদের উদ্বেগের বিষয় ছিল যে বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে। পাস করছে কম। এটাকে আমরা পাল্টে দিতে পেরেছি এবং এটা অব্যাহত আছে।’

‘প্রধানমন্ত্রী এসেই আমাদেরকে বলেছেন, আধুনিক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পন্ন ও ডিজিটাল বাংলাদেশ গড়তে আমাদের বিজ্ঞান শিক্ষায় গুরুত্ব দিতে হবে। আমরা নানা ব্যবস্থা গ্রহণ করেছিলাম। ধারাবাহিকভাবে এর ফল পাচ্ছি, প্রতি বছরই বিজ্ঞানের শিক্ষার্থী বাড়ছে।’

বিজ্ঞানের শিক্ষার্থী বৃদ্ধির পাশাপাশি ফলাফল ভাল হওয়াকে ইতিবাচক খবর বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ছিদ্দিকুর রহমান ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘একটা সময় বিজ্ঞান পড়ার লোক পাওয়া যেত না। এখন সেটা বাড়ছে। এটা আমাদের শিক্ষা ব্যবস্থার জন্য আশার খবর।’

তবে এই শিক্ষাবিদ বলেন, ‘বিজ্ঞান শিক্ষায় এখনও আমাদের উল্লেখযোগ্য অগ্রগতি নেই। তবে এই পাসের হার আমাদের দক্ষ প্রকৌশলী, দক্ষ ডাক্তারসহ সব সেক্টরে দক্ষ লোকবল তৈরি করবে। আমাদের দেশে এখনও গার্মেন্টস কনস্ট্রাকশন সাইটে বিদেশি প্রকৌশলী ও টেকনিশিয়ানরা কাজ করে। আমাদের ছেলেদেরকেই এসব খাতে কাজ করতে হবে।

ঢাকাটাইমস/২৩জুলাই/এসআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এই বিভাগের সব খবর

শিরোনাম :