অধিকার ও উন্নয়নে কাজ করছে পিকেএসএফ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৭, ১৪:০৩

অধিকার ও উন্নয়নে কাজ করছি বলে জানিয়েছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সভাপতি ড. কাজী খলিকুজ্জামান। তিনি বলেন, অধিকার নাকি উন্নয়ন আগে- এ নিয়ে বিভিন্ন বিতর্ক রয়েছে। তবে আমরা অধিকার ও উন্নয়নে এক যোগে কাজ করি।

রবিবার সকালে আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ছয় দিনব্যাপী ‘উন্নয়ন মেলা-২০১৭’ এর উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

খলিকুজ্জামান বলেন, ‘উন্নয়ন একটি রাজনৈতিক প্রক্রিয়া। রাজনীতি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। ফলে আমরা উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করছি।’

পিকেএসএফ সভাপতি বলেন, ‘আমরা ১৫৩টি ইউনিয়নের মানুষের জন্য টেকসই উন্নয়নে কাজ করছি। এছাড়া প্রতিটি উপজেলায় কাজ করছি। প্রশিক্ষণ, বাজার সহায়তা, প্রযুক্তি ও উপযুক্ত ঋণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টি করছি।’

তিনি বলেন, ‘২৩টি সহযোগী সংস্থা নিয়ে ১৯৯০ সালে ১০হাজার ১২জন উদ্যোক্তার সহযোগিতায় পিকেএসএফ কাজ শুরু করে। বর্তমানে সহযোগী প্রতিষ্ঠানের সংখ্যা উন্নীত হয়েছে ২৭৭টিতে। এসব সংস্থার আট হাজার ৬২৮টি শাখার মাধ্যমে এক কোটি ২৭ লাখ ১৫ হাজার সদস্য প্রান্তিক মানুষের এবং যারা একটু সাবলম্বী তাদের আরও উন্নয়ন করতে কার্যক্রম পরিচালনা করছেন। তাদের ঋণ দেই এবং প্রশিক্ষণের ব্যবস্থার পাশাপাশি নিবিড়ভাবে তদারকি করি।’

কাজী খলিকুজ্জামান বলেন, সারা দেশে ৫২ হাজার নারী ও পুরুষকে প্রশিক্ষণ দিয়েছি। এক হাজার ভিক্ষুককে ঋণ ও প্রশিক্ষণ দিয়েছি। এর মধ্যে একজন টাকা ফিরিয়ে দিয়ে বলেছে আমি ভিক্ষা ছাড়তে পারবো না। আর ১৯ জন উন্নয়ন করতে পারেনি। বাকি সবাই এখন স্বাবলম্বী হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচলক মো. আবদুল করিম অনুষ্ঠানে উপস্থিত আছেন।

প্রান্তিক পর্যায়ে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রারণের লক্ষ্যে ছয় দিনব্যাপী উন্নয়ন মেলা ‍শুরু হয়েছে আজ থেকে। চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

মেলা সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা ও আইটি, সেবামূলক প্রতিষ্ঠানসহ মোট ৯০টি প্রতিষ্ঠানের ১৩৩টি স্টল মেলায় অংশ নিয়েছে।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা: প্রতিমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব

রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

ভোক্তার কাছে প্রতিনিয়ত সস্তা হচ্ছে তামাকজাত দ্রব্য: গবেষণা

প্রথম ধাপে ১৩৯ উপজেলার ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম: সিইসি

প্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা জানালেন প্রতিমন্ত্রী পলক

শহরে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৩০ কিলোমিটার, না মানলে ব্যবস্থা

ডোনাল্ড লু’র সফরে রোহিঙ্গা সংকটকে গুরুত্ব দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :