সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১০:২০ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১০:০৪

সাংবাদিকদের অধিকার আদায় ও পেশাজীবী নেতৃত্বের পুরোধা সাংবাদিক আমানুল্লাহ কবীর ইন্তেকাল করেছেন।(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএমএসএমএমইউ) মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে তিনি মারা যান।

তার ছেলে শাতিল কবীর এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাত ১টার দিকে তার বাবাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

আমানুল্লাহ কবীরের বয়স হয়েছিল ৭২। তিনি ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতায় ভুগছিলেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

অসুস্থতার কারণে দুই সপ্তাহ আগে শ্যামলীর ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছিল আমানুল্লাহ কবীরকে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সেখান থেকে তাকে নেওয়া হয়েছিল ধানমণ্ডির ইবনে সিনা হাসপাতালে। সেখান থেকে তাকে বিএসএমএমইউতে নেওয়া হয়।

১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন সাংবাদিকদের অধিকার আন্দোলনের অন্যতম পুরোধা আমানুল্লাহ কবীর।

তিনি বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে এর আগে দায়িত্ব পালন করেন। সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে তিনি বাংলা দৈনিক আমার দেশ এবং ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি।

এর আগে এসএম আলীর সম্পাদনায় প্রকাশিত ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শুরুর দিকের বার্তা সম্পাদক ছিলেন তিনি। সাংবাদিক নেতা আমানুল্লাহ কবীর ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। সাংবাদিকতার সঙ্গে লেখালেখিতেও সক্রিয় ছিলেন অগ্রজ এই সাংবাদিক।

জাতীয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি। কয়েক বছর আছে প্রেস ক্লাবে ঐক্যের যে কমিটি হয়েছিল তার নেপথ্যেও বড় ভূমিকা ছিল তার।

ঢাকা টাইমস/১৬ জানুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা