সব স্কুলে গীতা পাঠ বাধ্যতামূলক করতে ভারতের সংসদে বিল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০১৭, ১৬:১২ | প্রকাশিত : ২২ মে ২০১৭, ১৬:০৬

সব স্কুলে গীতা পাঠ বাধ্যতামূলক করতে ভারতের পার্লামেন্টে বিল এনেছেন বিজেপি এমপি রমেশ বিধুরি। গত মার্চে লোকসভায় তিনি ওই বিল পেশ করেন। পার্লামেন্টের আগামী অধিবেশনেই আলোচনা হতে যাচ্ছে ‘কম্পালসারি টিচিং অব ভগবদগীতা অ্যাজ এ মোরাল এডুকেশন টেক্স বুক ইন এডুকেশনাল ইনস্টিটিউশনস বিল- ২০১৬’ নিয়ে।

যেসব শিক্ষা প্রতিষ্ঠান ওই নির্দেশ মানবে না, তাদের স্বীকৃতি বাতিল করা হতে পারে। এক্ষেত্রে সংখ্যালঘুদের স্কুলগুলোকে ওই নির্দেশের আওতার বাইরে রাখা হয়েছে।

বিজেপির ওই এমপি’র দাবি, গীতার শিক্ষা মহৎ চিন্তা এবং তরুণ প্রজন্মকে সুনাগরিক হয়ে উঠতে সাহায্য করবে এবং এর ফলে তাদের ব্যক্তিত্বও উন্নত হবে।

তার মতে, ‘ভগবদগীতা হলো এমন একটি সাহিত্য, যেখান থেকে সব বয়সী মানুষ শিক্ষা নিতে পারে। কিন্তু তাকেই আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অবহেলা করছে। এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। সেই কারণেই এবার স্কুলে গীতা পাঠ বাধ্যতামূলক করতে হবে। এই বিল কার্যকর করার জন্য সরকারকে পাঁচ হাজার কোটি টাকা খরচের সংস্থান রাখতে হবে। এছাড়া আরো ১০০ কোটি টাকা খরচ করতে হতে পারে।’

গত মার্চে লোকসভায় এ সংক্রান্ত বিল পেশ করে বিজেপি এমপি রমেশ বিধুরি বলেন, ‘সময় এসেছে গীতার শিক্ষাকে প্রচার করার জন্য সততার সঙ্গে চেষ্টা চালানোর। এটা খুব নিন্দনীয় যে এ ধরনের মহাকাব্য যাতে সমস্ত বয়সের মানুষের জন্য অসংখ্য শিক্ষণীয় বিষয় রয়েছে কিন্তু তা সত্ত্বেও তাকে অবহেলা করা হচ্ছে।’

লোকসভার এক বুলেটিনে বলা হয়েছে, প্রেসিডেন্টকে ওই বিলের খসড়া সম্পর্কে অবগত করানো হয়েছে।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/২২মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :