‘রাশিয়াকে ঘিরে ফেলতে চাইছে যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মার্চ ২০১৮, ১৩:২৭ | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৮, ১৩:১০

রাশিয়াকে চারদিক থেকে ঘিরে ফেলার লক্ষ্যে যুক্তরাষ্ট্র পূর্ব ইউরোপে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা করছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার উপপ্রতিরক্ষা মন্ত্রী আলেক্সান্ডার ফোমিন।

রাশিয়া টোয়েন্টিফোর টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্র এ লক্ষ্যে রাশিয়াকে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা দিয়ে ঘিরে ফেলতে বড় ধরনের প্রস্তুতি চালাচ্ছে।

সাক্ষাৎকারে ফোমিন বলেন, যুক্তরাষ্ট্র ক্যালিফোর্নিয়া ও আলাস্কায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করেছে। রাশিয়ার পরমাণু অস্ত্রের কার্যকারিতা উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনতেই এসব ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র। এছাড়াও জাপান এবং দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের মোতায়েন করা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রাশিয়া বিরোধী বলয়ের আওতায় নিয়ে আসার চেষ্টা চলছে বলেও অভিযোগ করেন ফোমিন।

তবে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বৃত্ত জাতিগুলোকে নিয়ন্ত্রণে আনার জন্য মোতায়েন করা হয়েছে বলে দাবি করেছে পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট।

তিনি সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়াকে লক্ষ্য করে নয়।

সম্প্রতি রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র নিয়ে পুতিনের ভাষণে যুক্তরাষ্ট্র ভীত নয় জানিয়ে ডানা হোয়াইট আরো বলেন, যেকোনো অস্ত্র প্রতিহত করতে সক্ষম ওয়াশিংটন। সব ধরনের আঘাত থেকে মার্কিন জাতিকে রক্ষায় প্রস্তুত ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে রাশিয়ার সীমান্তবর্তী পূর্ব ইউরোপীয় দেশগুলোতে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের চেষ্টা চালাচ্ছে। এর অংশ হিসেবে ২০১৭ সালে দেশটি রাশিয়ার সীমান্তবর্তী লিথুয়ানিয়ায় ‘প্যাট্রিয়ট’ নামের একটি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা মোতায়েন করে। যদিও পোল্যান্ডে অনেক আগে থেকেই যুক্তরাষ্ট্রের এই ব্যবস্থাটি মোতায়েন রয়েছে।

সম্প্রতি একটি ভিডিওচিত্র প্রদর্শনের মাধ্যমে রাশিয়ার ‘তৈরিকৃত’ নতুন ক্ষেপণাস্ত্র এবং পানির তলদেশ দিয়ে চলাচলে সক্ষম একটি ড্রোন প্রদর্শন করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্টেট অব নেশন নামের একটি ভাষণে তিনি এ সময় আরো বলেন, রাশিয়ার নতুন প্রটোটাইপ মিসাইল দুনিয়ার যে কোনো জায়গায় আঘাত হানতে সক্ষম। এটি কোনো প্রতিরোধ ব্যবস্থাতেও শনাক্ত করা যাবে না বলে তিনি উল্লেখ করেন।

সূত্র: আনাদোলু এজেন্সি, প্রেস টিভি

(ঢাকাটাইমস/৪মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :