সপ্তম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৮, ২২:৪৪

দেশের সকল ইংরেজি মাধ্যম স্কুলের মেধাবী শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ৭ম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড-২০১৮।

শুক্রবার রাজধানীর বেসরকারী ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-র স্থায়ী ক্যাম্পাসে গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত রাউন্ড অনুষ্ঠিত হয়। পরে বিকেলে ফলাফল ঘোষণা করা হয়। যেখানে স্ট্যান্ডার্ড ওয়ান থেকে ‘এ’ লেভেল পর্যন্ত প্রতি ক্লাসে সেরা ১০ জন করে মোট ১২০ জন বিজয়ীকে ক্রেস্ট দেয়া হয়।

চূড়ান্ত রাউন্ডে ঢাকাসহ দেশের সকল ইংরেজি মাধ্যম স্কুল থেকে বাছাই করা সেরা ৬০০ শিক্ষার্থী অংশ নেয়। এর আগে এ বছর আগস্ট ও সেপ্টেম্বর মাস থেকে শুরু হয় ৭ম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পিয়াড-২০১৮ এর স্কুল পর্যায়ের বাছাই পর্ব। যেখানে দেশের প্রায় একশ ইংরেজি মাধ্যম স্কুলের ৮ হাজার শিক্ষার্থী অংশ নেয়।

স্কুল পর্যায়ের বাছাই পর্ব থেকে উত্তীর্ণ ২ হাজার ৫০০ শিক্ষার্থীকে নিয়ে গত ১২ই অক্টোরব রাজধানীতে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। একাডেমিয়া স্কুলের ৭টি ক্যাম্পাসের ১০ পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয় প্রাথমিক বাছাই পর্ব। সেখান থেকেই চূড়ান্ত পর্বে অংশ নেয়ার সুযোগ পায় ৬০০ মেধাবী ছাত্র-ছাত্রী। যারা শুক্রবার চূড়ান্ত পর্বে অংশ নিলো। প্রতি ক্লাসের শীর্ষ ১০ জনকে ক্রেস্ট ও সার্টিফিকেট দিলেও চূড়ান্ত পর্বে সুযোগ পাওয়া সকল শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

এদিকে গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান বলেন, দেশে বিদ্যামান সকল জায়গায় গণিতের ব্যবহার বাড়ালে দ্রুত সময়ের মধ্যে দেশের অর্থনৈতিক অবস্থার আরো ইতিবাচক পরিবর্তন হবে।

এ সময় তিনি আরো বলেন, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের অনেক উন্নত দেশ বাস্তব জীবনে শুধু গণিতের ব্যবহার বাড়িয়ে অর্থনৈতিকভাবে দ্রুত সময়ের মধ্যে উন্নতির শিখরে পৌঁছে গেছে। তাই সরকারকে তিনি সব ক্লাসে গণিত পড়ানোর পাশাপাশি সব ক্ষেত্রে এর ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছেন। এছাড়া শিক্ষার্থীদের গণিতে আরো পারদর্শী করে গড়ে তুলতে এ খাতে বরাদ্দ বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি।

৭ম একাডেমিয়া ইংরেজি মাধ্যম গণিত অলিম্পয়াড-২০১৮ প্রতিযোগিতাটির আর্থিক সহযোগিতা করেছে বেসরকরি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- (ইউআইইউ)।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি (ইউআইউই) এর উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসিটি (ইউআইউই) এর উপ উপাচার্য অধ্যাপক ড. হাসনান আহমেদ, রেজিস্ট্রার এ. এস. এম. সালাহউদ্দিন ও একাডেমিয়ার অধ্যক্ষ অধ্যাপক ড. এম. মাহবুবুল হক। প্রতিযোগিতাটি সার্বিক তত্ত্বাবধায়ন করেন একাডেমিয়ার চেয়ারপারসন মিসেস সারওয়াত জেব ও ব্যবস্থাপনা পরিচালক মো. কুতুবউদ্দিন।

ঢাকাটাইমস/২৬অক্টোবর /এসআর /ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

নজরুল বিশ্ববিদ্যালয়ে জমজমাট গবেষণা মেলা শুরু

ইউল্যাবের সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

সোহরাওয়ার্দী কলেজে ১৮ বছর পর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি

কুবি উপাচার্য-কোষাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

কুবির আবাসিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যৌন নিপীড়নের অভিযোগ: সত্যতা পাওয়ায় ঢাবির অধ্যাপক জুনাইদকে সাময়িক অব্যাহতি

বিএসএমএমইউকে চিকিৎসাসেবা ও গবেষণায় এক নম্বর হতে হবে: উপাচার্য

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে আহসান উল্লাহ মাস্টার ছিলেন অকুতোভয় সৈনিক’

উপাচার্যের পদত্যাগ চেয়ে কুবি শিক্ষক সমিতির দ্বিতীয় দিনের অবস্থান কর্মসূচি

এই বিভাগের সব খবর

শিরোনাম :