ঢাকা উত্তরে মেয়র নির্বাচনে বাধা কাটল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১৮:১৪ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১৪:২৮

আনিসুল হকের মৃত্যুতে ফাঁকা হাওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে নির্বাচনে বাধা কাটল। এই  ভোটের ওপর স্থগিতাদেশ এবং রুল খারিজ হয়েছে হাইকোর্টে।

গত বছরের ২৬ ফেব্রুয়ারি মেয়র পদে উপনির্বাচন এবং দুই করপোরেশনের সম্প্রসারিত ৩৬টি কাউন্সিলর পদে ভোটের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন।

সেই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ এবং কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে গত বছরের ৭ জানুয়ারি রিট আবেদন করেন ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। এদের একজন আওয়ামী লীগ এবং একজন বিএনপি নেতা।

১৭ জানুয়ারি দুটি রিটের শুনানি শেষে এক আদেশে উপ নির্বাচনে স্থগিতাদেশ দেওয়া হয়। প্রথমে তিন মাস ও পরে ছয় মাসের জন্য স্থগিতাদেশের কথা আসে গণমাধ্যমে। এই আদেশের কারণে ঢাকা উত্তরে মেয়রের পাশাপাশি দুই সিটিতে যুক্ত হওয়া সাবেক ইউনিয়নের ১৮টি ওয়ার্ডেও কাউন্সিলর পদে আর নির্বাচন হয়নি।

তার আগে আওয়ামী লীগ ও বিএনপি তাদের প্রার্থী বাছাই করে। প্রথমবার দলীয় প্রতীকে অনুষ্ঠেয় এই নির্বাচনে নৌকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বিজিএমইএ এর সাবেক সভাপতি আতিকুল ইসলামকে। বিএনপি ধানের শীষ দেওয়ার সিদ্ধান্ত নেয় তাবিথ আউয়ালকে।

২০১৫ সালের সিটি নির্বাচনে ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে ফাঁকা হয়েছিল মেয়র পদটি। নির্বাচন না হওয়ায় প্যানেল মেয়রের নেতৃত্বেই কার্যক্রম চলছে নগর কর্তৃপক্ষের। তবে প্রথমে দায়িত্ব পাওয়া প্যানেল মেয়র ওসমান গনিও মারা গেছেন। এখন প্যানেল মেয়র হিসেবে দায়িত্বে আছেন আরেকজন।

ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এমবি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :