একটি ঘটনা ও কানাডার মিডিয়া

সওগাত আলী সাগর
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৪

টরন্টো পুলিশের টুইট দেখে নড়েচড়ে উঠলো কানাডার তাবৎ মিডিয়া। ‘রাষ্ট্রীয় নিরাপত্তার সাথে সম্পর্কিত এমন একটি অভিযোগের ব্যাপারে অভিযান চালাচ্ছে পুলিশ’- খোদ পুলিশের টুইটে এমন তথ্য পা্ওয়ার পর কোনো মিডিয়াই চুপ থাকতে পারে না। শুরু হয় খোঁজখবর। কিন্তু কেউই মুখ খুলছে না। পুলিশের পক্ষ থেকে সাফ জানিয়ে দেয়া টুইটে যে বার্তাটুকু দেয়া হয়েছে, তার বাইরে এই মুহূর্তে কিছুই বলবে না তারা। অভিযান শেষ হলেই বিস্তারিত জানাবে তারা।

সাংবাদিকরা ছুটে যান ফেডারেল সরকারের জননিরাপত্তা মন্ত্রণালয়ে। কিন্তু সেখানেও কোনো তথ্য পা্ওয়া যায় না। প্রসঙ্গক্রমে বলে রাখি, কানাডার প্রতিটি মন্ত্রণালয়েরই একজন মুখপাত্র আছেন। মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে তিনিই মিডিয়ার সাথে কথা বলেন। সব বিষয় নিয়ে মন্ত্রীরা কোনো বক্তব্য দেন না, তাদের হয়ে এই সব মুখপাত্ররা বক্তব্য দেন। মিডিয়া ছাপা হয়- এই প্রসঙ্গে ‘অমুক মন্ত্রণালয়ের মুখপাত্র অমুক বলেন, কিংবা অমুক মন্ত্রীর মুখপাত্র অমুক বলেন। পুলিশের টুইটে যেহেতু ‘রাষ্ট্রীয় নিরাপত্তা’ সংক্রান্ত বিষয়ে কথা বলা হয়েছে জননিরাপত্তা মন্ত্রীর মুখপাত্র্ও এই বিষয়ে কোনো মন্তব্য করলেন না।

তবে জননিরাপত্তা মন্ত্রী নিজে একটি বিবৃতি দিলেন মিডিয়ায়। না, কী নিয়ে অভিযান, কী অভিযোগ তা নিয়ে কোনো কথা বললেন না মন্ত্রী। বিবৃতিতে তিনি স্পষ্ট করে জানিয়ে দিলেন, অভিযান শেষে এই বিষয়ে পুলিশই সাংবাদিকদের সাথে কথা বলবে। তিনি বলেন, পুলিশের ওপর সরকারের সম্পূর্ণ আস্থা আছে। যেহেতু তারা বিষয়টা দেখছে, কাজেই এই ব্যাপারে মিডিয়ার সাথে পুলিশের কথা বলাটাই যৌক্তিক।

সরকারের পক্ষ থেকে মন্ত্রী জনগণকে আশ্বস্ত করলেন এই বলে যে, নাগরিকদের নিরাপত্তার ব্যাপারটি সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার এবং এই প্রশ্নে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না। একদিন পর পুলিশই সাংবাদিক সম্মেলন করে ঘটনা সম্পর্কে মিডিয়াকে অবহিত করেছে। এ নিয়ে মিডিয়ার সাথে যা কথা বলার সবই বলেছে পুলিশ। সরকারের কোনো মন্ত্রী এ নিয়ে একটি বাক্যও উচ্চারণ করেনি।

গত কয়েক দিন আগের ঘটনাটা আজ হঠাৎ আবার মনে পড়ে গেল।

লেখক: টরন্টো প্রবাসী সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :