বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে প্রশংসিত সাংসদ ডা. হাবিবে মিল্লাত

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৩ মে ২০১৯, ২১:৪৬


সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তার গুরুত্ব তুলে ধরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭২তম সম্মেলনে সাংসদ প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাতের উত্থাপিত একটি প্রস্তাব প্রশংসিত হয়েছে।

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে (আইপিইউ) ‘সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক অধিবেশনে প্রস্তাবটি উত্থাপন করেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) যৌথভাবে এই অধিবেশনের আয়োজন করে।
গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় স্থানীয় সময় এই অধিবেশনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের সংসদ সদস্যসহ অন্যান্য প্রতিনিধিদের অবহিত করেন তিনি। ডা. মো. হাবিবে মিল্লাত তার ভাষণে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তার গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় রাজনৈতিক সদিচ্ছার গুরুত্ব এবং এর জন্য দরকারি নীতি ও আর্থিক সহযোগিতার পাশাপাশি বিভিন্ন পরিকল্পনার সঠিক বাস্তবায়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

জনসাধারণের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের কার্যকর ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন সাংসদ ডা. হাবিবে মিল্লাত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) যৌথভাবে এই অধিবেশনের আয়োজন করে।
এই বিশেষ অধিবেশনে আরো বক্তব্য দেন- আইপিইউ মহাসচিব ডা. মার্টিন চুংগং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব ডা. তেদ্রোস গেবিয়াসেসসহ সুইজারল্যান্ড, ব্রাজিল, তিউনেসিয়ার সংসদ সদস্য ও ফিজির স্বাস্থ্যমন্ত্রী।

প্রসঙ্গত, প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত (আইপিইউ)’র স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি এবং বাংলাদেশের সংসদ সদস্য হিসেবে ২০১৮ সালের অক্টোবরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’র জেনারেল অ্যাসেম্বলিতে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের ভূমিকা নিয়ে এই রেজুলেশনের প্রস্তাব উত্থাপন করেন। তারপর প্রস্তাব গ্রহণ করে পরবর্তীতে রেজুলেশন চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়। আগামী অক্টোবরে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশন চূড়ান্তভাবে গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে।

(ঢাকাটাইমস/২৩মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :