অল্প খরচে হ্যাম রেডিও অ্যান্টেনা

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৫ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৯

অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিও অপারেটরদের বিভিন্ন ধরনের অ্যান্টেনার প্রয়োজন হয়। এক স্টেশন থেকে অন্য স্টেশনে সিগন্যাল প্রেরণ এবং গ্রহণের জন্য। আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে তথ্য ও ছবি গ্রহণের জন্য এক্সটার্নাল অ্যান্টেনার প্রয়োজন।

হ্যামরা সাধারণত এসব অ্যান্টেনা নিজেরাই তৈরি করেন। এতে খরচ যেমন কম হয় ,তেমনি হ্যামদের দক্ষতারও উন্নয়ন হয়। এক্ষেত্রে তারা স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে অ্যান্টেনা তৈরির প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করেন।

সম্প্রতি আমি (S21LE) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছ থেকে বেজ রেডিওর আমদানির ছাড়পত্র পাই। ভেন্ডরের মাধ্যমে সেটি আমদানিও করি।

লো প্রোফাইল ফ্যান্টম `এইচএইচ-এন২আরএস` অ্যান্টেনা]

রেডিওটি হাতে পাবার পর দেখলাম এর সঙ্গে কোনো অ্যান্টেনা দেয়া হয়নি। তখন তরুণ হ্যাম S21VU শরণাপন্ন হলাম। তিনি জানালেন বেজ রেডিওর জন্য হোম ব্রিউ বা হাতে বানানো অ্যান্টেনা ব্যবহার করাই ‍উত্তম। কম খরচে বেজ রেডিওর জন্য ভালো ফ্যান্টম অ্যান্টেনা। তবে সেক্ষেত্রে অ্যান্টেনা এসডব্লিউআর মিটার দিয়ে পরীক্ষা-নীরিক্ষা করে ব্যবহার করতে হবে। আমার এসডব্লিউআর মিটার নেই, তবুও ঝুঁকি নিলাম। ঢাকার স্টেডিয়াম মার্কেটের ইলেকট্রোনিক্স যন্ত্রের বাজার ঘুরে প্রয়োজনীয় কানেক্টর ও ক্যাবল সংগ্রহ করি। কিছু উপকরণ বিদেশি ই-কর্মাস থেকে সংগ্রহ করা হয়। এ এরপর অ্যাসেম্বল করার পালা। S21VU পরামর্শে অ্যাসেম্বল করা হলো। এটি মূলত লো প্রোফাইল ফ্যান্টম অ্যান্টেনা।

এটি ডুয়েল ব্যান্ড অ্যান্টেনা। এতে ম্যাগনেটিক মাউন্ট রয়েছে। অ্যান্টেনাটিতে ২.৫/৩ ডিবি গেইন পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। এর ইমডিডেন্স ৫০ ওহম। ম্যাক্স পাওয়ার ৫০ ওয়াট। এটি ও অ্যাসেম্বেল করতে খরচ হয়েছে ১২০০ টাকা। যা নিতান্তই কম।

[ওয়াকিটকিকে জুড়ে দেয়া হয়েছে ফ্যান্টম অ্যান্টেনা]

আমার অ্যান্টেনাটিতে রয়েছে- ৫ ফুট আরজে ৫৮ ক্যাবল, এন টাইপ ফিমেইল কানেক্টর এবং এনএমও টাইপ কানেক্টর। গাড়িতে ব্যবহারের জন্য আদর্শ অ্যান্টেনা এটি। অ্যান্টেনাটি আপনার ওয়াকিটকি ও বেজ রেডিওতে ব্যবহার করতে পারবেন। বেজ রেডিওতে ব্যবহারের জন্য এন টাইপ ফিমেইল কানেক্টর আছে।  যেটাকে আমরা পিএল২৫৯ নামে চিনি। ফলে বেজে সরাসরি এটি সংযুক্ত করা যাবে। কিন্তু আপনি যদি এটা ওয়াকিটকিতে ব্যবহার করতে চান তবে একটি এসএমএ ফিমেইল টু ইউএইচএফ ফিমেল অ্যাডাপ্টর লাগবে। ওয়াকিটকির রাবার ডাকি অ্যান্টেনা খুলে অ্যাডাপ্টরটি লাগিয়ে অ্যান্টেনাটি কানেক্ট করতে পারবেন। 

এই অ্যান্টেনার আরেকটি সুবিধা হলো এতে আপনি চাইলে ডায়মন্ড এসজি-৫০৭ ব্যবহার করতে পারবেন। এনএমও কানেক্টর থেকে ফ্যান্টম অ্যান্টিনাটি খুলে ডায়মন্ড এসজি-৫০৭ জুড়ে দিলেই হলো। তবে সেক্ষেত্রে ম্যাগনেটিক মাউন্টটি লোহার সঙ্গে লাগিয়ে রাখতে হবে। না হলে এটা সোজা রাখা কঠিন।

[এতে ডায়মন্ড এসজি-৫০৭ অ্যান্টেনা ব্যবহার করতে পারবেন]

আমার ফ্যান্টম অ্যান্টেনাটিতে আমি মাত্র ৫ ফুট ক্যাবল ব্যবহার করেছি। যা যথেষ্ট নয়। কমপক্ষে ১০ ফুট ক্যাবল থাকলে ভালো হতো। আপনারা যদি এটা তৈরি বা অ্যাসেম্বেল করেন তবে আমার পরামর্শ হলো পাঁচ ইঞ্চির বড় ম্যাগনেটিক মাউন্ট এবং ১০ ফুট ক্যাবল নেবেন।

অ্যান্টেনাটিতে আমি মাত্র আড়াই ইঞ্চির মধ্যমমানের ম্যাগনেটিক মাউন্ট ব্যবহার করেছি। ম্যাগনেটিক মাউন্ট আরো বড় হলে ভালো হতো। বিশেষ করে পাঁচ ইঞ্চির হলে বলতাম `পারফেক্ট`। কেননা, গাড়িতে ব্যবহারের জন্য শক্তিশালী ম্যাগনেটিক মাউন্টের প্রয়োজন। না হলে গাড়ির দ্রুত গতির সঙ্গে এটি তাল সামলাতে পারবে না।

[ S21IT-এর তৈরি করা শক্তিশালী ম্যাগনেটিক মাউন্ট ]

এই সমস্যার সমাধানে তরুণ হ্যাম S21IT নিজস্ব প্রচেস্টায় গাড়িতে ব্যবহারের জন্য শক্তিশালী ম্যাগনেটিক মাউন্ট তৈরি করেছেন। যেটি তৈরি করতে তার খরচও কম হয়েছে। এর কার্যকরী ক্ষমতাও বেশি। ৭৩।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এজেড)

 

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :