‘বুলবুল’ দুর্বল হয়ে এগোচ্ছে, প্রচণ্ড ঝড়ো-হাওয়া

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ নভেম্বর ২০১৯, ০৮:১৪ | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৯, ০৮:০৪

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কিছুটা দুর্বল হয়ে শনিবার মধ্যরাতের পর আঘাত হেনেছে খুলনা উপকূলে। এটি আরও কিছুটা দুর্বল হয়ে এখন উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। এটি আস্তে আস্তে দুর্বল হয়ে বাংলাদেশের সীমা অতিক্রম করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে এর প্রভাবে উপকূলীয় এলাকায় রাত থেকে প্রচণ্ড ঝড়ো-হাওয়া বইছে। সঙ্গে রয়েছে প্রচণ্ড বৃষ্টি। বিভিন্ন স্থানে ঘরবাড়ি ও গাছপালা নষ্ট হয়েছে। তবে ‘বুলবুলের’ আঘাতের ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রবিবার ভোর ৫টায় এটি খুলনা ও বাংলাদেশের দক্ষিণপশ্চিম অঞ্চলে (২২ দশমিক ০ উত্তর অক্ষাংশ এবং ৮৯ দশমিক ৪ পূর্ব দ্রাঘিমাংশ) প্রবল ঘূর্ণিঝড় আকারে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ক্রমশ দুর্বল হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘণ্টায় পাঁচ থেকে সাত কিলোমিটার গতিতে এগোচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো-হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

চট্রগ্রাম, কক্সবাজার এখনো ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবমুক্ত থাকলেও রবিবার সকাল ১০টার পর প্রভাব শুরু হতে পারে এসব অঞ্চলে। একইসাথে জলোচ্ছ্বাসের আশঙ্কা এখনো আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মোংলা ও পায়রা বন্দরকে এখনো ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলের নয়টি জেলা এই সংকেতের আওতায় থাকবে।

একইভাবে চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত অব্যাহত থাকবে। আজ বিকালের পর থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :