রোহিঙ্গা গণহত্যা

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের পক্ষে লড়বেন সু চি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৯, ১৩:৩২ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৯, ১১:৩০

রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে আফ্রিকার দেশ গাম্বিয়া। ওই মামলায় মিয়ানমারের হয়ে লড়ার প্রস্তুতি নিয়েছেন নোবেলজয়ী ও মিয়ানমারের কার্যত সরকার প্রধান অং সাং সু চি। মিয়ানমার সরকারের পক্ষ থেকে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

২০১৭ সালে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালায় মিয়ানমারের সেনাবাহিনী। এর মাধ্যমে দেশটির মানবতাবিরোধী অপরাধ করেছে এমন অভিযোগ গত ১১ নভেম্বর মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মামলা দায়ের করে গাম্বিয়া। ইসলামিক সম্মেলন সংস্থার (ওআইসি) সমর্থনে ওই মামলা দায়ের হয়। নিধনযজ্ঞ পেরিয়ে যাওয়ার প্রায় আড়াই বছর পর প্রথমবারের মতো কোনও দেশ এমন পদক্ষেপ নেয়।

সু চির কার্যালয়ের ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, ‘নেদারল্যান্ডসের রাজধানী হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচারিক আদালতে আইনজীবী দলের নেতৃত্ব দেয়ার মাধ্যমে মিয়ানমারের জাতীয় স্বার্থের পক্ষে লড়বেন সু চি।’

সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির এক মুখপাত্র বলেন, ‘তিনি নিজেই এই মিয়ানমারের পক্ষে এই মামলা লড়বেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। অনেকে অভিযোগ করছেন যে, সু চি নাকি মানবাধিকার লঙ্ঘন নিয়ে কোনো কথা বলেননি তাই তিনি নিজেই এটি লড়ার সিদ্ধান্ত নেন।’

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন প্রদেশে সংখ্যালঘু মুসলিমদের ধর্ষণ, হত্যা ও তাদের বাড়িঘর পুড়িয়ে দিয়ে নিধন অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। তখন বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয় প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। জাতিসংঘের একটি সত্যানুসন্ধানী মিশন বলেছে, মিয়ানমার সেনাবাহিনীর লক্ষ্য ছিল গণহত্যা।

আন্তর্জাতিক বিচারিক আদালত মামলাটি আমলে নিয়ে জানিয়েছে আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর এর প্রথম প্রকাশ্য শুনানি অনুষ্ঠিত হবে।

ঢাকা টাইমস/২১নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :