জাতীয় দিবসে নতুন সাজে অস্ট্রেলিয়া

শাহাব উদ্দিন শিহাব, সিডনি (অস্ট্রেলিয়া)
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ২১:৫৭

অস্ট্রেলিয়ার জাতীয় দিবস ‘হ্যাপি অস্ট্রেলিয়া ডে’ ২৬ জানুয়ারি। এ উপলক্ষে বাহারি রঙে সাজানো হয়েছে পুরো অস্ট্রেলিয়াকে। অপেরা হাউজ, হার্ভার্ড ব্রিজসহ সবখানে রঙ-বেরঙের আলোকবাতিতে ঝলমল এখন অস্ট্রেলিয়ার সর্বত্র। সবমিলিয়ে এখন উৎসবের রঙ পুরোদমে লেগেছে অস্ট্রেলিয়াজুড়ে।

রাত পোহালেই যথাযোগ্য মর্যাদা আর রাষ্ট্রীয় নীতি মেনে অস্ট্রেলিয়ার পালিত হবে ‘অস্ট্রেলিয়া ডে’ ২০২০। এই দিন অস্ট্রেলিয়ার সর্বত্র জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি ও নানা আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করবে অস্ট্রেলিয়ার নাগরিকরা।

সরকারিভাবে অস্ট্রেলিয়া দিবসে দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া অস্ট্রেলিয়া সরকারের পাশাপাশি স্থানীয় কাউন্সিল, বাংলাদেশসহ বিভিন্ন দেশের কমিউনিটি সংগঠন দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করবে।

দিবসের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড, সরকারি সম্প্রদায়ের পুরস্কার, নাগরিকত্ব অনুষ্ঠান,পিকনিক, আতশবাজি এবং অস্ট্রেলিয়ান সম্প্রদায়ের নতুন সদস্যদের স্বাগত জানানোসহ থাকবে নানা আয়োজন। বিভিন্ন পটভূমি থেকে অস্ট্রেলিয়ার আদিবাসী সংস্কৃতির মানুষও দিনটি পালন করেন।

এছাড়া বিভিন্ন স্থানে লাইভ কনসার্ট, কর্মশালা, প্রবীণদের প্রোগ্রাম, রকমারি খাবারসহ নানা আয়োজন।

১৭৮৮ সালের ২৬ জানুয়ারি সিডনি উপসাগরে যে প্রথম বহরটি এসেছিল সেটিই অস্ট্রেলিয়ায় ব্রিটিশ উপনিবেশের সূচনা করেছিল।

এখন দিনটি স্মরণের পাশাপাশি সরকারি ছুটি পালন করা হয়, হাজার হাজার লোক অস্ট্রেলিয়ান হিসেবে এক ধরনের ভালো লাগার অনুভূতি থেকে দিনটি উদযাপন করে থাকেন।  

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :