বইমেলায় শেষ মুহূর্তে কেনাকাটার ধুম

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩০

দেখতে দেখতে শেষভাগে এসে পৌঁছেছে বইমেলা। শেষ মুহূর্তে বেচাকেনার ধুম চলছে। পাঠকেরা তাদের পছন্দের বই সংগ্রহ করছেন। প্রকাশক, স্টল মালিক ও লেখকরাও খুশি বেচাবিক্রি বাড়ায়।

বিরূপ আবহাওয়ার কারণে মঙ্গলবার বইমেলায় কিছুটা ছন্দপতন ঘটে। বুধবার আবহাওয়া অনেকটাই স্বাভাবিক হয়। ফলে মেলা শুরুর আগেই নতুন বইয়ের ঘ্রাণ নিতে মেলার প্রবেশদ্বারে ভিড় করে পাঠকেরা।

তিনটা বাজার সঙ্গে সঙ্গে হুড়মুড়িয়ে প্রবেশ করেন বইপ্রেমীরা। এই স্টল থেকে সেই স্টল ঘুরে ফিরে চলে নতুন বই সংগ্রহ।

সাহস পাবলিকেসন্সের কর্নধার নাজমুল হুদা রতন ঢাকা টাইমসকে বলেন, এবারের বইমেলা অনেকটাই গোছানো। লোকসমাগম যেমন বেড়েছে, তেমনি বিক্রিও বেড়েছে। শেষের দিনগুলো বেচাকেনায় জমেছে প্রাণের মেলা।

ইত্যাদি প্রকাশনীর প্রকাশক আদিত্য অন্তর ঢাকা টাইমসকে বলেন, বরাবরের মতো শেষ ভাগে এসে বইমেলায় আশানুরূপ বেচাকেনা হচ্ছে। আমাদের ই-কমার্সের বই বেশি বিক্রি হয়েছে।

বাবুইয়ের প্রকাশক কাদের বাবু ঢাকা টাইমসকে বলেন, এবার নান্দনিকভাবে শিশু চত্বর সাজানো হয়েছে। ফলে শিশুরা মেলায় দলবেধে এসেছে। বইকেনার পাশাপাশি আনন্দেও মেতেছিল।

ঝিঙ্গেফুলের স্বত্বাধিকারী গিয়াস উদ্দিন খান ঢাকা টাইমসকে বলেন, শিশু কিশোরদের নিয়ে রচিত বই এবারের মেলায় বেশি বিক্রি হয়েছে। মেলায় রম্য বইয়ের চাহিদাও ছিল বেশি।

রম্য বইয়ের চাহিদা দিন দিন বাড়ছে বলে মনে করেন রম্য লেখক ও উন্মাদের প্রকাশক আহসান হাবীব। তিনি বলেন, প্রযুক্তির উৎকর্ষে বইয়ে গ্রাফিক্যাল ইন্টারফেস বেড়েছে। গদ্য কার্টুন আরও আকর্ষণীয় করে উপস্থাপন করা যাচ্ছে।

বুধবার মেলায় কথা হয় বাংলা কলেজের ছাত্র রুমন মারুফের সঙ্গে। তিনি বাংলা একাডেমির প্রকাশিত বাংলা ভাষার বেশ কয়েকটি অভিধান কিনেছেন। মেলায় বাংলা একাডেমির অভিধানগুলোর চাহিদা ছিল তুঙ্গে। এছাড়াও সায়েন্স ফিকশন, ভ্রমণ, জীবনশৈলী নিয়ে রচিত বই মেলায় ভালো চাহিদা ছিল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে এবারের বইমেলা শুরু হয় ২ ফেব্রুয়ারি। শেষ হচ্ছে ২৯ ফেব্রুয়ারি। গতবারের মতো এবারও বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানে বড় পরিসরে বইমেলা হচ্ছে। (ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :