শেষ সময়ে জীবন বদলে দেওয়া যে বার্তা দেন জবস

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৩ এপ্রিল ২০২০, ১৩:২৯ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২০, ১১:১৯

স্টিভ জবসের শেষ কথাগুলো আপনার জীবনের ভাবনা বদলে দেবে। বিলিয়েনিয়র এই প্রযুক্তিবিদ ৫৬ বছর বয়সে অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। তার শেষ কথাগুলো ছিলো- বাণিজ্যিক দুনিয়ায় আমি সাফল্যের একেবারে সর্বোচ্চ চুড়োয় আরোহণ করেছি। যা আপনাদের কাছে সাফল্যের এক অনুপম দৃষ্টান্ত। কিন্তু,এ কথা ধ্রুব সত্য কাজের বাইরে আমার সামান্যই আনন্দ ছিলো। সম্পদের প্রলোভনে বিভোর ছিলাম সারা জীবন।

স্টিভ বলেছিলেন, আমি হাসপাতালের বিছানায় শুয়ে আমার পুরো জীবনটাকে পুনরায় স্মরণ করছিলাম। আমি অনুভব করছিলাম যে, আমার সকল স্বীকৃতি এবং সম্পদ যা আমাকে অনেক বেশি গর্বিত করেছিল, সেগুলো আসন্ন মৃত্যুর মুখে অর্থহীন হয়ে পড়েছে।

তিনি বলেছিলেন, আপনাকে নিয়ে ঘুরে বেড়ানোর জন্য আপনি একজন গাড়ি চালক রাখতে পারেন। আপনার নিযুক্ত কর্মচারীরা আপনার জন্য অনেক টাকা আয় করে দিবে। কিন্তু এটাই সবচেয়ে বড় সত্য, পৃথিবীর সব সম্পদ দিয়ে দিলেও একজন মানুষও পাবেন না যে আপনার রোগ বয়ে বেড়াবে।

অ্যাপলের এই প্রতিষ্ঠাতা জীবনের শেষ সময়ে জানিয়েছিলেন, বৈষয়িক যে কোনো জিনিস হারালে আপনি পাবেন। কিন্তু একটা জিনিসই হারালে আর পাওয়া যায়না তা হলো মানুষের জীবন। মানুষ যখন অপারেশান থিয়েটারে যায় তখন সে কেবলি অনুধাবন করে- সেখানে একটি বই রয়েছে যা এখনো পড়া শেষ করা বাকি, সেটি হলো- স্বাস্থ্যকর জীবনের বই।

স্টিভের কথায়, জীবনের যে স্টেজেই আপনি আজ থাকুন না কেন- ,মৃত্যু পর্দা আপনার জীবনের সামনে হাজির হবেই। সাঙ্গ হবে জীবন। তাই, এই নশ্বর জীবনের পরিসমাপ্তির আগে পরিবারের জন্য, আপনজনের জন্য, বন্ধুদের জন্য হৃদয়ে সবসময় ভালোবাসা রাখুন। নিজের জীবনটাকে ভালোবাসুন। ঠিক নিজের মতো করে অন্যকেও ভালোবাসুন।

অর্থ দিয়ে বিচার করার বিষয়ে তিনি বলেছিলেন, আমরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে, আরও বুদ্ধিমান হওয়ার সঙ্গে সঙ্গে উপলব্ধি করতে পারি যে, ঘড়িটি ৩০০ ডলারের হোক বা ৩০ ডলারের, তারা একই সময় দেখাবে। আমরা ৩০০ ডলার বা ৩০ ডলারের হাতের ব্যাগ ব্যবহার করি না কেন, তার ভেতরের অর্থ একই। ঠিক তেমনি আমরা দেড় লাখ ডলারের গাড়ি ব্যবহার করি বা ৩০ হাজার ডলারের গাড়ি ব্যবহার করি না কেন, রাস্তা এবং দূরত্ব একই এবং আমাদের একই গন্তব্যে দেখা হবে। একই ভাবে আমরা ৩০০ ডলারের ওয়াইন পান করি বা ৩০ ডলারের, আবেশ একই রকম হবে। আপনি ৩০০০ স্কয়ার ফিটের বাড়িতে থাকেন বা ৩০০ স্কয়ার ফিটের, একাকিত্ব একইরকম অনুভব হবে। আপনি অনুভব করতে পারবেন যে, আপনার সত্যিকারের ভেতরের সুখ বিশ্বের বৈষয়িক কোনো জিনিস থেকে আসে না।

জীবনকে বোঝার ব্যাপারে স্টিভ বলেছিলেন, আপনি যদি বিমানের ফার্স্ট বা ইকোনোমি ক্লাসে বসে যাত্রা করেন এবং মাঝ আকাশ থেকে হঠাৎ বিমান নামতে শুরু করে তাহলে বিমানের সঙ্গে সঙ্গে আপনিও নামবেন। আশা করি আপনি উপলদ্ধি করতে পেরেছেন যে, যখন আপনার বন্ধু আছে, সঙ্গী আছে এবং পুরনো বন্ধু ও ভাই-বোন রয়েছে, তখন তাদের সঙ্গে চ্যাট করুন, লাঞ্চ করুন, কথা বলুন, গান-বাজনা করুন, তাদের সঙ্গে উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম, পৃথিবী, স্বর্গ নিয়ে কথা বলুন। সেটাই সত্যিকারের সুখ।

জীবনের পাঁচটি সত্য যা কখনো অস্বীকার করা যাবে না, তা হলো-

১. আপনার সন্তানকে ধনী হওয়ার জন্য শিক্ষিত না করে সুখী হওয়ার জন্য শিক্ষিত করুন। এতে করে তারা যখন বেড়ে উঠবে তখন প্রতিটি জিনিসের কদর বুঝবে, তার দাম নয়।

২. লন্ডনে একটি কথা প্রচলিত রয়েছে তা হলো- খাদ্যকে ওষুধ মনে করে গ্রহণ করুন, তা না হলে ওষুধকে খাবারের মতো গ্রহণ করতে হবে।

৩. যিনি আপনাকে ভালোবাসে, অন্য কাউকে পেতে তাকে কখনো ছেড়ে যাবেন না। হয়তো তাকে ছেড়ে দেয়ার ১০০ কারণ পাবেন, আপনাকে আকড়ে ধরার একটি কারণই খুঁজে নেবে।

৪. মানুষ এবং মানুষ হওয়া দুটি কথার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। খুব কম লোকই এটা বুঝতে পারে।

৫. আপনি জন্মের সময় ভালোবাসা পেয়েছেন আবার মৃত্যুর সময় ভালোবাসা পাবেন। মাঝের সময়টা আপনাকে ম্যানেজ করতে হবে।

সারকথা হলো- আপনি যদি একা হাঁটেন দ্রুত যেতে পারবেন কিন্তু যদি একসঙ্গে হাঁটেন বহুদূর যেতে পারবেন।

বিশ্বের ছয় সেরা চিকিৎসক হলো- সূর্যের আলো, বিশ্রাম, ব্যায়াম, ডায়েট, আত্মবিশ্বাস এবং বন্ধু। এই সবগুলো জীবনে মেনে চলার চেষ্টা করুন এবং স্বাস্থ্যকর জীবন উপভোগ করুন। স্রষ্টা আপনাকে ভালোবাসে।

(ঢাকা টাইমস/২৩এপ্রিল/একে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :