শাহরুখ-সালমান করেননি, আমির করেও পারেননি

বিনোদন ডেস্ক
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২০, ১৯:৫৪

ওজনদার নাম থাকলেই যে ছবি সুপারহিট হবে, এমন নিশ্চয়তা বলিউডে নেই। এ রকম বহু উদাহরণ আছে, যেখানে বড় বড় নাম থাকার পরেও সিনেমা বক্স অফিসে আশানুরূপ সাফল্য পায়নি। তেমনই এক ছবি বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খান, রানি মুখার্জী ও কারিনা কাপুর অভিনীত ‘তালাশ’।

এই ছবি মুক্তি পেয়েছিল ২০১২ সালের ৩০ নভেম্বর। ফারহান আখতার, রীতেশ সিদ্ধওয়ানি, এবং আমির খানের যৌথ প্রযোজনায় ‘তালাশ’ পরিচালনা করেছিলেন রীমা কাগতি। সংলাপ লিখেছিলেন ফারহান আখতার ও অনুরাগ কাশ্যপ। আমির, রানি, করিনা ছাড়াও ছবিতে ছিলেন রাজকুমার রাও, নওয়াজউদ্দিন সিদ্দিকির মতো তারকা। তার পরও দর্শকের দরবারে আদৃত হয়নি ‘তালাশ’।

প্রথমে এই ছবির চিত্রনাট্য শাহরুখ খান এবং সালমান খান দুজনকেই শোনানো হয়েছিল। কিন্তু তারা প্রত্যাখ্যান করেছিলেন। দুই খান অভিনয় করতে রাজি না হওয়ায় আমির খানের জেদ চেপে যায়। তিনি ঠিক করেন, বাকি দুই খানের প্রত্যাখ্যাত ছবি তিনি করবেন। বক্স অফিসে সাফল্য পাওয়ানোর দায়িত্বও তিনি নেন।

কিন্তু আমির খানের সব চেষ্টা বিফলে যায়। বলিউড মহলের অনেকের ধারণা, ‘লগান’, ‘তারে জামিন পর’, ‘থ্রি ইডিয়টস’-এর মতো ছবিগুলোর নায়ককে ‘তালাশ’-এ মেনে নিতে পারেননি ভারতীয় দর্শক। পাশাপাশি এই ছবির ক্রাইম-থ্রিলার-সাসপেন্স আবহও নিতে পারেননি দর্শক।

ছবিতে সামাজিক বার্তা নেই। নেই ‘গজনি’র মতো অ্যাকশনধর্মী চিত্রনাট্যও। কাজেই ‘তালাশ’-এ আমির খানের ভাবমূর্তিকে নিতে পারেননি দর্শক। এই ছবিতে তিনি খুঁজে চলেছেন অশরীরীকে। যা কিছুটা হতাশাজনক লেগেছিল দর্শকদের কাছে। ডার্ক ছবিতে তাকে নিতে পারেননি দর্শক। সেভাবে জনপ্রিয় হয়নি ছবির গানও।

‘তালাশ’ যখন মু্ক্তি পেয়েছিল, তখন রাজকুমার রাও এবং নওয়াজউদ্দিন সিদ্দিকি দুজনেই বলিউডে নতুন। পায়ের নীচে জমি খুঁজছেন। ফলে তাদের স্টারডম এ ছবির মূলধন হয়ে উঠতে পারেনি। আমির খানের বিপরীতে রানি ও কারিনার মতো সুপারহিট দুই নায়িকা থাকলেও চিত্রনাট্যের দৌলতে একবারও আমিমের সঙ্গে তাদের একজনেরও রোমান্টিক রসায়ন জমেনি।

এমনিতেই ছবির বাজেট ছিল আকাশছোঁয়া। তার উপর ছবির আন্ডারওয়াটার সিকোয়েন্স শুটিং দুইবার করে করা হয়েছিল। প্রথমে ভারতেই শুটিং হয়েছিল। কিন্তু তাতে সন্তুষ্ট হননি নির্মাতারা। এরপর একই দৃশ্যের শুটিং আবার করা হয়েছিল লন্ডনের পাইনউড স্টুডিওতে। ফলে আয়-ব্যয়ের ফারাক বেড়ে গিয়েছিল অনেক।

‘তালাশ’ মুক্তি পাওয়ার কথা ছিল ২০১১ সালে। কিন্তু মুক্তি পিছিয়ে যায় প্রায় দেড় বছর। তার ফলেও ছবির আকর্ষণ কমে গিয়েছিল। ২০১১ সালে মুক্তি পেয়েছিল বিদ্যা বালানের ‘কাহানি’। বক্স অফিসে এই ছবি ছিল চূড়ান্ত সফল। ‘কাহানি’র সঙ্গে তুলনায় বার বার পিছিয়ে পড়তে হয়েছিল আমির খানের ‘তালাশ-কে।

ঢাকাটাইমস/২৩এপ্রিল/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :