ত্বকচর্চায় ৭ ফুলের আশ্চর্যজনক উপকারিতা

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৩ মে ২০২০, ০৯:৪২ | প্রকাশিত : ০৩ মে ২০২০, ০৯:৩৬

সৌন্দর্য পণ্য তৈরি শিল্পগুলো তাদের পণ্যতে আরও বেশি প্রাকৃতিক উপাদান ব্যবহার করছে যাতে ফুলের সৌন্দর্য উপকারিতাকে পেছনে ফেলা যায়। যেসব মানুষ ফুল পছন্দ করেন তাদের জন্য রয়েছে সুসংবাদ। কারণ ফুল আপনার ব্রন কমিয়ে ত্বক নিরাময় করতে পারে। এখানে এমন সাতটি ফুল রয়েছে যেগুলোর আশ্চর্যজনক সৌন্দর্য উপকারিতা রয়েছে।

১. গোলাপ

গোলাপ ফুলের সৌন্দর্য আর সুবাসে মুগ্ধ হয় না, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। গোলাপকে বলা হয় ফুলের রানী। এটি শুধু বাগান বা ঘরের শোভা বর্ধন করে না, বরং এর রয়েছে নানা ভেষজ গুণ। এসব গুণের মধ্যে সৌন্দর্য চর্চার উপকরণও রয়েছে। বিভিন্ন প্রসাধনসামগ্রীতে গোলাপের পাপড়ি, নির্যাস প্রভৃতি ব্যবহার হয়ে থাকে।

গোলাপের পাপড়ি ত্বকের যত্নে খুবই কার্যকর। গোলাপের সুগন্ধ ত্বককে সতেজ করে। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ফ্রি র‌্যাডিকেলসের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। বিভিন্ন দূষণ, জীবাণু ও ইরিটেশন থেকে ত্বককে রক্ষা করে। টোনার হিসেবে গোলাপজল খুবই ভালো কাজ করে। ফ্রেশ অর্গানিক গোলাপজল ক্লিনজিংয়ের পর ব্যবহার করুন, ত্বক সতেজ ও উজ্জ্বল হবে। শুষ্ক ও স্পর্শকাতর ত্বকে গোলাপের ময়েশ্চারাইজার খুবই ভালো কাজ করে। গোলাপের তেল ত্বকের কোষে আর্দ্রতা জোগায়। ফলে ত্বক থাকে সতেজ। প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে গোলাপ। যাদের রোদে পোড়া ত্বকের সমস্যা রয়েছে, তাদের জন্যও গোলাপের পাপড়ি ও গোলাপের পাপড়ির মিশ্রণ খুবই উপকারী।

২. ল্যাভেন্ডার

আড়াই হাজার বছরের বেশি সময় ধরে মানুষ ল্যাভেন্ডার ব্যবহার করছে। বিশেষত এর তেল ব্যবহার করে এসেছে। এর ব্যবহার পুরনো দিনে চিকিৎসাশাস্ত্রে পাওয়া গেছে। এর সবথেকে বেশি ব্যবহার হয় এর তেল। যা ল্যাভেন্ডার ফুল থেকে নেওয়া হয়। ল্যাভেন্ডার অয়েল ছত্রাক ঘটিত যেকোনো রোগের জন্য অত্যন্ত কার্যকরী। মানবদেহের শরীরে বিশেষত আমাদের ত্বকে যে সমস্ত ছত্রাক ঘটিত ইনফেকশন সৃষ্টি হয়ে থাকে তার মোকাবিলায় এই তেল যথেষ্ট কার্যকরী। ত্বকের আঘাতের মোকাবিলার ক্ষেত্রেও এই তেল এর ভূমিকা রয়েছে।

৩. ক্যামোমিল

চামোমাইল ফুল ত্বকের যত্নের জন্য একটি বিস্ময়কর ফুল। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং এন্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। এই গুণাবলী ত্বককে তার স্থিতিস্থাপকতা ফিরে পেতে সহায়তা করে, লালভাব কমায় এবং ত্বককে শান্ত করে। ক্যামোমিল ব্যাপকভাবে তেল তৈরিতে ব্যবহৃত হয় এবং এর শুকনো গুঁড়ো সাধারণত ত্বক-শান্ত মুখের প্যাকগুলি তৈরি করতে ব্যবহৃত হয়।

৪. জবা

জবা ফুল আমাদের কাছে অতি পরিচিত একটি ফুল। এই ফুলের ব্যবহার হিসেবে আমরা চুলের ক্ষেত্রে বেশি প্রাধান্য দেই। কিন্তু এই ফুলের যে স্বাস্থ্য গুণ রয়েছে এবং ত্বকের জন্য উৎকৃষ্ট তা অনেকেরই অজানা। এই ফুলে রয়েছে ভিটামিন সি ও এ, আলফা হাইড্রোক্সিল এবং অ্যান্টি অক্সিডেন্ট যা চুলের উপকারের সঙ্গে সঙ্গে স্বাস্থ্য সমস্যা দূর করে ও ত্বক সুন্দর করে।

৫. জুঁই

জুঁই ফুল দেখতেও যেমন সুন্দর এর সুবাসও তেমনই স্নিগ্ধ। কিন্তু শুধু রং আর রূপের শোভা ছড়িয়েই এর কাজ শেষ হয় না। এই ফুলের মধ্যে আছে এমন কিছু উপাদান যা আপনার চুল আর ত্বকের সুন্দরতা বজায় রাখে। এটি একটি প্রাকৃতিক ডিওডোরেন্ট। এই ফুল এবং তার থেকে তৈরি তেলে আছে একটি উপাদান যার নাম কেটোন। কেটোন একটা হাল্কা এবং রিফ্রেশিং সুবাস তৈরি করে যা বেশ দীর্ঘস্থায়ীও হয়। স্ট্রেচ মার্ক বা যে কোনও ক্ষতের দাগ নির্মূল করতেও এই ফুলের জুড়ি নেই।

ত্বকের নানা রকম সমস্যা হতে পারে। যেমন ধরুন কেটে যাওয়া, পুড়ে যাওয়া, ছড়ে যাওয়া ইত্যাদি। এছাড়া সূর্যের আলো থেকে সানবার্ন হতে পারে, হাতে পায়ে কড়া পড়তে পারে। এই সমস্ত কিছু সারিয়ে তুলতে পারে জুঁই ফুল। জুঁই ফুলের তেল আপনি এই ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

৬. গাঁদা

যদি কারও মুখে পিম্পল বা ব্রণ থাকে তবে গাঁদা ফুলের অ্যান্টিসেপ্টিক এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান তা সারিয়ে তোলে। গাঁদা ফুলের তেল সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই তেলে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং ব্রণ দাগ এবং চিহ্ন হ্রাস করতে সহায়তা করে। ব্যথা প্রশমিত করতে এবং পোকার কামড়ে তেলও ব্যবহার করতে পারেন।

৭. প্যানসি

সমস্ত ত্বকের যত্নে প্যানসি অত্যন্ত উপকারি। এটিতে স্যালিসিলিক অ্যাসিড রয়েছে, এ কারণেই এটি বিপুল পরিমাণে অ্যাস্ট্রিজেন্ট হিসাবে ব্যবহৃত হয়। এটি ত্বকে একটি শান্ত প্রভাব প্রদান করে। এটিকে ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা যেতে পারে বা এর।

ঢাকা টাইমস/০৩মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :