হোম কোয়ারেন্টিনে যেসব মানসিক সমস্যা দেখা দেয়

ফিচার ডেস্ক
ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মে ২০২০, ০৮:৫০ | প্রকাশিত : ০৪ মে ২০২০, ০৮:৪৯
মডেল: রিমা রহমান

ঘরবন্দি জীবন। এরপর কী হবে? উপার্জন, পড়াশোনা, খাওয়াদাওয়া, নিত্যদিনের রসদ- সব কি আকাশছোঁয়া হয়ে যাবে? কবে পরিত্রাণ মিলবে এই স্বেচ্ছা নির্বাসন থেকে? এমন হাজারো প্রশ্নের ধাক্কায় ক্লান্ত আপনি। অবসন্ন মন। এসবের প্রভাবে অআপনি খিটখিটে, বিরক্ত, রেগে যাচ্ছেন, অবসাদে ভুগছেন। বাড়ির বাকিরাও পড়েছেন আপনাকে নিয়ে মুশকিলে। তাহলে জেনে রাখুন, এই অনুভূতি এই সময়ে একটুও অস্বাভাবিক নয়। একা আপনি নন, বহুজন এমন মানসিক সমস্যায় ভুগছেন।

এই ৬ অনুভূতির শিকার আপনিও হতে পারেন

১. আপনি বিপর্যস্ত একই সঙ্গে মানসিক দিক থেকে বিধ্বস্ত। কিন্তু এই সময়েই আপনাকে নতুন করে ধৈর্যশীল হতে হবে। শিখতে হবে, বিপদেও কী করে মাথা ঠাণ্ডা রেখে পরিস্থিতির মোকাবিলা করতে হয়।

২. মেজাজ হারাচ্ছেন

বহুজনের কাজ নেই। ফলে, রোজগার নেই। সারাক্ষণ ঘরবন্দি। আড্ডা, বিনোদন কিচ্ছু নেই। তার ওপর সন্তানের ভবিষ্যত নিয়ে চিন্তা। সব মিলিয়ে, স্বাভাবিক জীবন হারিয়ে আপনি ধৈর্য হারাচ্ছেন। অল্পতেই রেগে যাচ্ছেন।

৩. চাপে চ্যাপ্টা লকডাউন বেড়েছে আরও ২ সপ্তাহ। ঘরবন্দি জীবন। এরপর কী হবে? উপার্জন, পড়াশোনা, খাওয়াদাওয়া, নিত্যদিনের রসদ-সব কি আকাশছোঁয়া হয়ে যাবে? কবে পরিত্রাণ মিলবে এই স্বেচ্ছা নির্বাসন থেকে? এমন হাজারো প্রশ্নের ধাক্কায় ক্লান্ত আপনি। টেনশনে চ্যাপ্টা।

৪. বিনোদন বাতিল, মনখারাপ মহামারির ধাক্কায় বিয়ে, অনুষ্ঠান, জন্মদিনের পার্টি, বেড়াতে যাওয়া-সব বাতিল। বাতিল কাজের যাবতীয় প্রোগ্রামও। এতে লোকসানের মুখ দেখছেন বহু কর্মী, সংস্থা। ফলে, মনখারাপ বাড়ছে।

৫. মানসিক দ্বিধা রোজ বাড়তে থাকা সংক্রমণ, মৃত্যুর সংখ্যা আপনাকে আরও উদ্বিগ্ন করছে। বাড়াচ্ছে হতাশা। টেনশন বাড়াচ্ছে সোশ্যালে ছড়ানো ভুয়ো খবরও। ফলে, কীভাবে রোজ দিন কাটাবেন, তাই নিয়ে সারাক্ষণ দ্বিধাগ্রস্ত আপনি।

৬. নিজেকে দোষী ভাবছেন যত নিজেকে অসুরক্ষিত ভাবছেন ততই নিজেকে দোষী ভাবছেন। ভাবছেন, আপনিও যেন খারাপ অবস্থার জন্য দায়ী। একটানা ঘরে থাকতে হলে এটাই হওয়া স্বাভাবিক। তাই মনকে বোঝান, মনে রে আজ কহো যে, ভালো-মন্দ যাহাই আসুক সত্যে রে লও সহজে।

(ঢাকাটাইমস/৪মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :