প্রকাশনা জগতে স্টুডেন্ট ওয়েজ-এর গৌরবময় ৭০ বছর

মোহাম্মদ লিয়াকতউল্লাহ
| আপডেট : ১০ জুন ২০২০, ১৬:৫২ | প্রকাশিত : ১০ জুন ২০২০, ১৬:৩১

‌‌১৯৫০ সালে স্টুডেন্ট ওয়েজ এর জন্ম। প্রতিষ্ঠা করেন আলহাজ্ব মোঃ হাবিবুল্লাহ। তখনকার দিনে এদেশে সব ধরনের বইপত্র আসত সীমান্তের ওপার থেকে আর সেইসব বইপত্র থেকে এদেশের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বিভিন্ন পাঠাগার ছাত্র-শিক্ষক,সাধারণ পাঠক-পাঠিকারা সেইসব বই কিনে পড়তে এবং ছাত্রদের পড়াতো,বিশ্ববিদ্যালয়ে পড়ানো হতো। আমার আব্বা সেই সময় এদেশের প্রতিভাবান ভালো লেখকদের লেখা গল্প, উপন্যাস,প্রবন্ধ,কবিতা,

শিশুসাহিত্যসহ নানা বিষয়ের বইপত্র এদেশে প্রকাশ করার চিন্তাভাবনা নিয়ে এই প্রকাশনা ব্যবসা শুরু করেন।

এক সময় শুধু নিজেদের প্রকাশিত বই ছাড়াও সারা বাংলাদেশের নবীন- প্রবীণ লেখকদের সব ভালো বইগুলো একই ছাদের নিচে বিক্রির ব্যবস্থা করেন। এখনও অনেকে দেখবেন ভিন্ন প্রকাশনা সংস্থার বইয়ে 'পরিবেশক-স্টুডেন্ট ওয়েজ' লেখা আছে। সেই সময় লেখক-পাঠক- বিক্রেতা সবাই তাদের পছন্দের বইগুলো আমাদের দোকান থেকে কিনতে পারতো অর্থাৎ সব বইয়ের দোকানে দোকানে না ঘুরে এক জায়গা থেকেই তার চাহিদার বইগুলো সংগ্রহ করতে পারত। এভাবেই সারা দেশে বইগুলো চলে যেত।আজ ভাবতেই অবাক লাগে দেখতে দেখতে কীভাবে ৭০ বছর কেটে গেল সৃজনশীল প্রকাশনার জগতে!

সেই সময় স্টুডেন্ট ওয়েজ লেখক আসা-যাওয়া করতেন তারা হলেন ড.মুহাম্মদ শহীদুল্লাহ,মুহাম্মদ আবদুল হাই, আনিসুজ্জামান, শওকত ওসমান,আকবর উদ্দিন,মোহাম্মদ মাহফুজউল্লাহ, মযহারুল ইসলাম, নীলিমা ইব্রাহিম প্রফেসর মোবাশ্বের আলী,সৈয়দ শামসুল হক,হুমায়ূন আহমেদ,ইমদাদুল হক মিলন, সাবের,অধ্যাপক অজিত কুমার গুহ, সেলিনা হোসেন, আবদুল মান্নান সৈয়দ, শামস রশিদ,বেদুইন সামাদ,ড. মনিরুজ্জামান,বেদুইন সামাদ, আহমদ ছফা,শামসুদ্দীন আবুল কালাম, শহীদ আখন্দ,কবি জসিম উদ্দিন,আকবর হোসেন,মোহাম্মদ নাসির আলী, মইনুল আহসান সাবের, লুৎফর রহমান রিটনসহ আরো অনেকে।

আমার আজও মনে পড়ে আগে যখন হুমায়ূন আহমেদ বাংলাবাজার আসতেন তখন আমাদের এখানেই এসে বসতেন, নানান গল্প করতেন সবচেয়ে। মজার কথা হুমায়ূন আহমেদ আমাকে 'লিয়াকত সাহেব' বলে কথা বলতেন। আমি তাকে বারবার বলেছি আমাকে 'লিয়াকত ভাই' বলবেন কিন্তু তিনি কখনো আমাকে ভাই বলতেন না। শেষের দিকে যখন আসলেন তখন তার সাথে থাকতো সালেহ চৌধুরী বা অন্য কেউ। এসেই বলতেন 'আলমগীরকে খবর দেন। হামিদুল ইসলাম, মনিরুল হক- এদের আসতে বলেন। ' আমাদের এখানে বসেই সবার সাথে গল্প করে কাজের কথা বলতেন।

দেশ স্বাধীন হবার পর মুক্তিযুদ্ধের ইতিহাসের তেমন কোনো বই ছিল না। এর বেশ কিছুদিন পর সরকারি উদ্যোগে প্রকাশিত হয় হাসান হাফিজুর রহমান সম্পাদিত ১৫খণ্ডের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র। তবে ১৫খণ্ডের সেটটির দাম ছিল ২০০০টাকা, এতে কোনো ছাড় ছিল না; তাই এই ১৫খণ্ডের ইতিহাস বই সবার পক্ষে ক্রয় করা সম্ভব ছিল না। তখন স্টুডেন্ট ওয়েজ থেকে ড. মোহাম্মদ হান্নানের 'বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস' এক খন্ডে প্রকাশিত হয় যা সেই সময় বেশ সাড়া জাগায়।

আরো মনে পড়ে আইয়ুব খানের শাসনামলে বেতার ও টেলিভিশনে একবার রবীন্দ্রনাথকে নিষিদ্ধ ঘোষণা করা হয়, তখন এই নিয়ে পত্রপত্রিকায় প্রচুর লেখালেখি হয়। রবীন্দ্রবিরোধী পাকিস্তানি অপতৎপরতা চলাকালে সেই সময় স্টুডেন্ট ওয়েজ থেকে ৩০জন বরেণ্য লেখকদের লেখা নিয়ে আনিসুজ্জামানের সম্পাদনায় রবীন্দ্র বিষয়ক সংকলন 'রবীন্দ্রনাথ ' প্রকাশিত হয় যে বইয়ের প্রকাশনা উৎসব জাতীয় গ্রন্থকেন্দ্রের অনুষ্ঠিত হয়েছিল। এই বইটি ছিল আমাদের একটি গৌরবময় প্রকাশনা যা দুই বাংলায় প্রশংসা পায় এবং এটি শুধু বই নয়, বাংলাদেশে রবীন্দ্রচর্চার ইতিহাসের একটি দলিল।

স্টুডেন্ট ওয়েজ গর্ব করে তার সকল লেখকের জন্য, একাত্তরের শহিদ বুদ্ধিজীবী আনোয়ার পাশার 'রাইফেল রোটি আওরাত' থেকে নব্বই দশকের শক্তিমান কথাশিল্পী অদিতি ফাল্গুনীর প্রথম গল্পের বই ' ইমানুয়েলের গৃহপ্রবেশ' এর প্রকাশক আমরাই।

এখনও স্মৃতিকাতর হই যখন দেখি সদ্যপ্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান কিংবা প্রণম্য কথাশিল্পী শওকত ওসমান, আহমদ ছফা তাঁদের স্মৃতিকথায় লিখেন 'স্টুডেন্ট ওয়েজ ' তাঁদের ' প্রিয় প্রকাশক'।

সত্তর বছরে লেখক, পাঠকের ভালবাসাই আমাদের সবচেয়ে বড় অর্জন।

স্টুডেন্ট ওয়েজের সাত দশক পূর্তিতে বাংলাদেশের প্রকাশনাশিল্পের সমৃদ্ধ আগামীর প্রত্যাশা করি কারণ এর মধ্যেই নিহিত জ্ঞানভিত্তিক সমাজের ভিত্তি।

লেখক: প্রকাশক, স্টুডেন্ট ওয়েজ

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :