১০ টাকায় পানি পার

খোন্দকার সালাহউদ্দিন
| আপডেট : ২০ জুলাই ২০২০, ১৬:২৭ | প্রকাশিত : ২০ জুলাই ২০২০, ১৬:১২

সকাল সাতটা। রাজধানীর তেজগাঁওয়ের রাজাবাজার এলাকার গার্ডেন রোড। আরো বিস্তারিত বললে, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের পিছনে। প্রতিদিনের মতই অফিসের উদ্দেশ্যে রওয়ানা হন সাইফ খন্দকার। কিন্তু কিছু দূর গিয়েই দেখলেন রাস্তায় পানিতে টইটুম্বুর। গত রাতের মুষলধারায় বৃষ্টি হওয়ায় এই জলাবদ্ধতা। সড়কে জমে থাকা পানির পরিমান বেশি হওয়াতে প্যান্ট গুটিয়ে সামনে এগোবারও উপায় নাই। হতাশ হয়ে যখনই বাসায় ফেরার জন্য মনস্থির করলেন। ঠিক তখনই পেছন থেকে টুংটাং রিকশার ঘন্টাধ্বনির সঙ্গে শুনতে পেলেন ‘পানি পার, পানি পার...১০ টাকায় পানি পার’।

সাইফ সাহেব খুশি মনে রিকশায় উঠে পড়লেন। প্রায় ৪০ মিটার জলাবদ্ধ রাস্তা ১০ টাকার বিনিময়ে পার হয়ে তার নির্দিষ্ট গন্তব্যে চলে গেলেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এলাকাবাসীদের পানি পার করতে সেখানে রিকশাওয়ালাদের ভিড় বাড়তে থাকে।

রিকশাওয়ালারা সঙ্গে কথা বলে জানা গেল বৃষ্টি হলেই এখানে পানি জমে যায় এবং জলাবদ্ধতার সৃষ্টি হয়। তখন তারা সারাদিন এখানে ১০ টাকার বিনিময়ে মানুষকে জলাবদ্ধ রাস্তা পার করে দিন। একজন ১০ টাকা আর দুইজন উঠলে ২০ টাকা।

রিকশাওয়ালাদের সঙ্গে কথা বলে বোঝা গেল এখানে পানি জমলে তারা অনেক খুশি হয়, কারণ দুই তিন দিনের উপার্জন একদিনেই হয়ে যায়।

রিকশাওয়ালারা খুশি হলেও খুশি নয় এলাকার মানুষ। তারা অভিযোগ করেন, বহু বছর ধরেই এ সমস্যার সম্মুখীন হচ্ছেন। অভিজাত শপিং মল বসুন্ধরা সিটির পেছনের সড়কের যদি এই হাল হয় তবে সেটা দুঃখের বিষয়ও বটে! বৃষ্টিপাত বেশি হলে গার্ডেন রোডের স্যুয়ারেজের নোংরা ও ময়লা পানিতে সয়লাব হয় পুরো গলি। এতে করে মানুষের দৈনন্দিন জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। তাই তারা এই সমস্যা থেকে মুক্তি চান।

যদিও এলাকার জনপ্রতিনিধি দাবি করছেন, বছর খানেক আগে সড়ক সংস্কার করা হয়। জলাবদ্ধতা দূর করতে দুই ফুট উঁচু করা হয়। সড়ক সংস্কারের পর তিতাস গ্যাস লিমিটেড এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই অথরিটি তাদের গ্যাস ও বৈদ্যুতিক লাইনের আধুনিকায়নের জন্য সড়কটির এক অংশ খোড়াখুড়ি করে ফেলে রাখে। করোনা ও বর্ষাকাল শুরু হলে পুনরায় সড়ক সংস্কার হয়নি। তবে শিগগিরই সংস্কারের কাজ শুরু হবে বলে তারা আশ্বাস দেন।

(ঢাকাটাইমস/২০জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

পাঠকের অভিমত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :