ওকস-বাটলারে ইংল্যান্ডের জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ আগস্ট ২০২০, ১২:৪০ | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২০, ১১:১১

ম্যানচেস্টারে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সফরকারী পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

দ্বিতীয় দিনশেষে স্কোরকার্ড বলছিল পাকিস্তানের রাজত্বের কথা। কিন্তু তৃতীয় দিনেই সব পাল্টে গেল। চতুর্থ দিনের পরতে পরতে মিশে গেল টেস্ট ক্রিকেটের রোমাঞ্চ। ব্যাট হাতে যে রোমাঞ্চ জিতে নিলেন জস বাটলার ও ক্রিস ওকস। এই দুজনের ব্যাটে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে অসাধারণ এক জয় পেয়েছে ইংল্যান্ড।

ক্ষণে ক্ষণে রং পাল্টানো ম্যাচের শেষ দিনটা খরচ হলো না। চারদিনেই পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা। ২৭৭ রানের লক্ষ্য একটা সময় বিশাল দূরের পথ মনে হলেও শতরানের জুটি গড়ে ইংল্যান্ডকে দারুণ এক জয় উপহার দিলেন বাটলার-ওকস।

দলে তার ভূমিকা যে অলরাউন্ডারের, বিপদের সময় সেটা মনে করিয়ে দিলেন ওকস। বাটলার ৭৫ রান করে ফিরলেও ডানহাতি এই অলরাউন্ডার ৮৪ রানের ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠে ছাড়েন। এরআগে বল হাতেও পাকিস্তানকে জ্বালা দেন তিনি, নেন ৪ উইকেট। অলরাউন্ডিং পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরস্কার ওকসের ঝুলিতেই উঠেছে।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাটিং করতে নেমে শান মাসুদের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩২৬ রান তোলে পাকিস্তান। এরপর ইয়াসির শাহ, মোহাম্মদ আব্বাস, শাদাব খানদের বোলিং তোপে ২১৯ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। প্রথম ইনিংসেই ১০৭ রানের লিড পায় পাকিস্তান।

পাকিস্তানের দ্বিতীয় ইনিংস বড় করতে দেননি স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস, বেন স্টোকসরা। এই তিন বোলারের তোপে ১৬৯ রানে শেষ হয় পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ২৭৭ রান। এই লক্ষ্য তাড়া করতে নেমে ১১৭ রানেই ৫ উইকেট হারায় ইংল্যান্ড। এখান থেকে হাল ধরে দলের জয় নিশ্চিত করেন বাটলার ও ওকস।

১২০ বলে ১০টি চারে ৮৪ রানের মহাকার্যকর এক ইনিংস খেলে অপরাজিত থাকেন ম্যাচ সেরা ক্রিস ওকস। ১০১ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৭৫ রান করেন বাটলার। এরআগে ডম সিবলি ৩৬ ও অধিনায়ক জো রুট ৪২ রান করেন। পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ সর্বোচ্চ ৪টি উইকেট নেন।

সাউদাম্পটনে ১৩ আগস্ট থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি শুরু হবে আগামী ২১ আগস্ট।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান প্রথম ইনিংস: ১০৯.৩ ওভারে ৩২৬

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৭০.৩ ওভারে ২১৯

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ৪৬.৪ ওভারে ১৬৯ (আবিদ আলী ২০, আজহার আলী ১৮, আসাদ সপিক ২৯, মোহাম্মদ রিজওয়ান ২৭, ইয়াসির শাহ ৩৩; স্টুয়ার্ট ব্রড ৩/৩৭, ক্রিস ওকস ২/১১, বেন স্টোকস ২/১১)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস (লক্ষ্য- ২৭৭): ৮২.১ ওভারে ২৭৭/৭ (ডম সিবলি ৩৬, জো রুট ৪২, জস বাটলার ৭৫, ক্রিস ওকস ৮৪*; ইয়াসির শাহ ৪/৯৯)।

ফল: ইংলান্ড ৩ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: ক্রিস ওকস (ইংল্যান্ড)।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজ ইংলান্ড ১-০ ব্যবধানে এগিয়ে।

(ঢাকাটাইমস/০৯ আগস্ট/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :