এরদোয়ানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইইউ'কে ম্যাকরোঁর আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২০, ১৪:১১

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ। ম্যাকরোঁকে 'মানসিক রোগী' ও ফরাসি পণ্য বর্জনের ডাক দেয়ায় এরদোয়ানের বিরুদ্ধে এই আহ্বান জানিয়েছেন তিনি। খবর আরব নিউজের

ফ্রান্সের বাণিজ্যমন্ত্রী ফ্রাঙ্ক রিয়েস্টার আইনপ্রণেতাদের বলেন, ফ্রান্স ঐক্যবদ্ধ এবং ইউরোপ ঐক্যবদ্ধ। আগামী সভায় ইউরোপকে এমন সিদ্ধান্ত নিতে হবে যা তুরস্কের সাথে তার সম্পর্ক এবং ইউরোপীয় মূল্যবোধ রক্ষায় ভারসাম্য জোরদার করতে সক্ষম হবে।

মহানবী (স.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনীকে বাক স্বাধীনতা আখ্যা দেয়ায় এবং ইসলাম বিদ্বেষী মন্তব্য করায় ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরোঁকে মানসিক রোগী আখ্যা দেন এরদোয়ান। তিনি বলেন, একটি দেশের প্রেসিডেন্ট এমন কথা কীভাবে বলে? তার মানসিক পরীক্ষা করা উচিত। এরদোয়ান ম্যাকরোঁকে কটাক্ষ করে বলেন, তার ইসলাম নিয়ে এত সমস্যা কোথায়?

এরপরই তুরস্কের লেবেলযুক্ত পণ্য বয়কট করার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানায় ফ্রান্স। তার জবাব হিসেবে এরদোয়ান বলেন, 'ওরা যদি তুরস্কের লেবেলযুক্ত পণ্য বয়কট করে তবে আমিও আপনাদের বলছি ফ্রান্সের লেবেলযুক্ত পণ্য বয়কট করুন'।

নেটো সদস্য দুই দেশের মধ্যে আগে থেকেই সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। বিভিন্ন ইস্যুতে একে অপরকে আক্রমণ করে কথা বলেছেন এরদোয়ান ম্যাকরোঁ।

ঢাকা টাইমস/২৮অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :