যেখানে থাকবে ভারত থেকে আসা ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২১, ১৬:১১ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২১, ১২:৫৩

করোনার প্রতিষেধক হিসেবে ভারত সরকারের উপহার হিসেবে দেয়া সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত টিকা ইতিমধ্যে দেশে পৌঁছেছে। বিমানবন্দর থেকে সেগুলো সরাসরি নিয়ে যাওয়া হচ্ছে তেজগাঁওয়ের ইপিআই স্টোর। যেখানে সংরক্ষণ করে রাখা হবে টিকাগুলো। এর আগে টিকা রাখার জন্য পুরোপুরি প্রস্তুত করে রাখা হয় স্টোরটি।

স্টোরটিকে ঘিরে গড়ে তোলা হয়েছে পুলিশি নিরাপত্তা ব্যবস্থা। গেটে তালা ঝুলিয়ে রাখা হয়েছে। কাউকে ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে না। গণমাধ্যম কর্মীদেরও প্রবেশের সুযোগ নেই।

ঢাকার হাসপাতালে টিকা প্রয়োগের মহড়া দেয়ার পর ধীরে ধীরে টিকা সারাদেশে চাহিদামতো পাঠানো হবে। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সেগুলো পৌঁছে দেয়া হবে সংশ্লিষ্ট এলাকায়।

বাংলাদেশকে দেয়া ভারত সরকারের উপহার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ করোনার টিকা এয়ারইন্ডিয়ার ফ্লাইট ঢাকায় পৌছে বেলা ১১টা ২০ মিনিটে।

ভ্যাকসিনগুলো ১৬৭টি বক্সে করে বাংলাদেশে পাঠিয়েছে ভারত। বক্সগুলো এয়ার ইন্ডিয়ার বিমান থেকে দুটি ফ্রিজার ভ্যানে তোলা হচ্ছে। এ কাজ শেষে বক্সগুলো নিয়ে যাওয়া হবে রাজধানীর ইস্কাটন গার্ডেন এলাকায়। সেখানে বাংলদেশের পররাষ্ট্রমন্ত্রী কাছে ভারতের হাই কমিশনার ভ্যাকসিনগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবেন।

ঢাকা জেলার সিভিল সার্জন আবু হোসেন মো. মইনুল আহসান বলেন, তেজগাঁওয়ের ইপিআইয়ের সংরক্ষণাগারে টিকা সংরক্ষণ করা হবে। আমাদের ৫০ লাখ ভ্যাকসিন রাখার সক্ষমতা আছে। ইতোমধ্যে দুটি ফ্রিজার খালি করা হয়েছে। প্রতিটি ফ্রিজারে ২০ লাখ ভ্যাকসিন রাখা যাবে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/বিইউ/এমআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :