তাইওয়ানের আকাশে চীনের পরমাণু অস্ত্রবাহী বিমানবহর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ২১:৪৭ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ২১:৪৪

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা সীমায় চীনের পরমাণু অস্ত্রবাহী বিমানবহর অনুপ্রবেশ করেছে বলে দাবি করছে দেশটি। সাধারণত চীনের দুই-একটি যুদ্ধবিমান মাঝে মধ্যেই তাইওয়ানের আকাশে গেলেও দেশটি বলছে, শনিবারের ঘটনা ছিল অস্বাভাবিক। এদিন আটটি পরমাণু অস্ত্রবাহী এইচ-৬কে এবং চারটি জে-১৬ যুদ্ধ বিমান তাদের আকাশসীমায় প্রবেশ করে।

শনিবার বড় ধরনের এ অনুপ্রবেশের পর বহিরাক্রমণ ঠেকাতে তাইওয়ানের বিমানবাহিনী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে। খবর আল জাজিরার।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, অনুপ্রবেশের পর তাইওয়ানের বিমান বাহিনী চীনের বিমানগুলোকে সতর্ক করে। তারা এয়ারবোর্ন এলার্ট গঠন করে, রেডিও ওয়ার্নিং জারি করে এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে।

চীন তাইওয়ানকে নিজের এলাকা বলে দাবি করে থাকে। সাম্প্রতিক সময়ে চীন তাইওয়ানের দক্ষিণ অংশের জলসীমা এবং দক্ষিণ চীন সাগরের তাইয়ান নিয়ন্ত্রিত প্রতাস দ্বীপে নিয়মিত মহড়া দিচ্ছে।

তাইওয়ানের প্রতিরক্ষা বাহিনী যে মানচিত্র সরবরাহ করেছে তাতে দেখা গেছে, চীনের বিমানবহরে একটি সাবমেরিন ধ্বংসকারী বিমানও ছিল। তবে এ বিষয়ে চীনের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। অতীতে এমন বিষয়ে চীন বলেছে- তারা চীনের সার্বভৌমত্ব রক্ষার জন্য অনুশীলন করে থাকে।

যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় ডেমোক্র্যাটিক তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান সমর্থন চীনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। গত বছর যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তার তাইওয়ান ভ্রমণের সময় চীনের বিমান সংক্ষিপ্ত পরিসরে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে।

জো-বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার তিন দিনের মধ্যে চীন তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করল। গত ২০ জানুয়ারি প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানে হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন তাইওয়ানের রাষ্ট্রদূত হিসিয়াও বি-খিমের উপস্থিতিতে বলেছিলেন, তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রস্তর কঠিন।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :