শাবিতে চলছে প্রযুক্তি ও উদ্ভাবনবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

শাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২২:১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী প্রযুক্তি গবেষণা, উদ্ভাবন ও শিক্ষাবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন 'আইসিইআরআইই-২০২১' শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে ষষ্ঠবারের মতো আন্তর্জাতিকভাবে আয়োজিত হচ্ছে এ কনফারেন্স।

শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে জুম ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে এই সম্মেলন শুরু হয়।

এসময় উপাচার্য ও সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমি বিশ্বাস করি, স্বীকৃত গবেষক এবং ইন্ডাস্ট্রিয়াল কমিউনিটির জন্য এই সম্মেলন অনেক বড় একটা সুযোগ। আন্তর্জাতিকভাবে দেশ-বিদেশের গবেষক ও উদ্ভাবকবৃন্দ অংশগ্রহণ করছেন এ সম্মেলনে। যেখানে বিভিন্ন ধরনের প্রযুক্তিগত গবেষণা ও উদ্ভাবন ও তার কার্যকারিতা নিয়ে বৈশ্বিকভাবে আলোচনা হবে। গবেষকরা তাদের গবেষণার মাধ্যমে প্রাপ্ত জ্ঞান একে অপরকে শেয়ার করবেন। যা দেশ-বিদেশের প্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করার পাশাপাশি প্রযুক্তি উদ্ভাবনে বিশেষ অবদান রাখবে বলে মনে করি।

এছাড়াও সম্মেলনের পৃষ্ঠপোষক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম, সম্মেলনের সভাপতি ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস'র ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ ও সম্মেলনের সেক্রেটারি অধ্যাপক ড. মুহসিন আজিজ খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এবারের সম্মেলনে ইউএসএ, ইউকে, ইতালি, জার্মানি, বেলজিয়াম, বেলারুশ ও কানাডাসহ পৃথিবীর ১৪টি দেশের স্বীকৃত গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করছেন।

সম্মেলনে যে কেউ চাইলে জুম অ্যাপ লিংক (https://bdren.zoom.us/s/65935794273) এবং ফেসবুক লাইভ https://www.facebook.com/ICERIE202) এর মাধ্যমে সরাসরি যুক্ত হতে পারবেন।

উল্লেখ্য, সম্মেলনে মোট ২৬৭টি গবেষণা প্রবন্ধের মধ্য থেকে ১৫৬টি প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। এছাড়া সম্মেলনে শাবির ফ্যাকাল্টি ছাড়াও ১৯৪ জন পেপারের অথর ও ২০ জন অংশগ্রহণকারী হিসেবে রেজিস্ট্রেশন করেছেন।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :