শরীরচর্চার আগে যেসব খাবার এড়িয়ে চলবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৩
ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত

এমন কিছু খাবার আগে যেগুলো ব্যায়ামের আগে খাওয়া উচিত নয়। এতে হিতে বিপরীত হতে পারে। দুধ, ঘি,দইসহ দুগ্ধজাত খাদ্য ও সবজি ছাড়াও আরও কিছু খাবার এই তালিকায় রয়েছে।

এই তালিকার প্রথমেই আসে ফাইবার যুক্ত খাবার। ফাইবার আমাদের শরীরে জন্য অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু শরীরচর্চার আগে এ ধরনের খাবার এড়িয়ে চলা উচিত। কারণ, এর হজমের জন্য সময় লাগে। এমন খাবার ব্যায়ামের আগে খেলে ব্যায়ামের সময় গ্যাস, বমি বমি ভাব ও পেটে টান ধরার মতো সমস্যা দেখা দিতে পারে।

দুধ, ঘি, চিজ ও পনিরের মতো দুগ্ধজাত খাবার শরীরচর্চার পরেই খাওয়া উচিত। এতে থাকা ফ্যাট শরীরে আলস্য এনে দিতে পারে। ব্যায়ামের সময় পেটে অ্যাসিড বেড়ে যেতে পারে।

স্বাস্থ্যকর ফ্যাট শরীরের জন্য খুবই ভালো। কিন্তু শরীরচর্চার আগে আগে এই ফ্যাট-যুক্ত খাবার খাওয়া ঠিক নয়। শুকনো ফল এরই অঙ্গ। তা হজম প্রক্রিয়াকে শ্লথ করে দেয়। শরীরচর্চার আগে এটা জরুরি যে, যাই কিছু খাওয়া হোক না কেন, তা যেন হজম হয়ে যায়।

তৃষ্ণা মেটাতে কার্বোনেটেড বা ফ্রিজি ড্রিঙ্কের মতো কোনও প্রকার সোডা বা কোল্ডড্রিঙ্কস ইত্যাদি এড়িয়ে চলা উচিত। এগুলি এমনিতেই সুখাদ্য বলে মনে করা হয় না। আর শরীরচর্চার আগে গ্যাস বা অ্যাসিটিডির মতো সমস্যা দেখা দিতে পারে।

মশলাদার ও ঝালযুক্ত, ভাজাভুজি খাবার থেকে বদহজম ও অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। শরীরচর্চার আহে তেলেভাজা খাবার খেলে অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে।

রিফাইন্ড চিনি বা এর থেকে তৈরি ভোজ্য খাবার ব্যায়ামের আগে খাওয়া ঠিক নয়। এতে ক্লান্তি ও আলস্য দেখা দিতে পারে।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :