জি-২০ সম্মেলন: দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহ বাড়ানোর আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২১, ০৯:১৭

দরিদ্র দেশগুলোতে টিকা সরবরাহ বাড়ানোর আহ্বান দিয়ে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। এই সম্মেলন বিশ্বের অর্থনৈতিক শক্তিধর দেশগুলোর নেতারা করোনাভাইরাস মহামারির পর প্রথম সশরীরে অংশগ্রহণ করছেন। সম্মেলনে আলোচ্য বিষয়গুলোর মধ্যে জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বিশ্বব্যাপী ন্যূনতম কর্পোরেট করের মতো বিষয়গুলো রয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, রোমের ফ্যাসিবাদী-যুগের ইউরোপীয় এলাকা যা রাজধানীর বাকি অংশ থেকে আলাদা করে দেওয়া হয়েছিল সেই এলাকার নুভোলা সম্মেলন কেন্দ্রে ২০জন রাষ্ট্রপ্রধানের দলটিকে স্বাগত জানান। খবর ভয়েস অব আমেরিকার

শনিবারের উদ্বোধনী অধিবেশনটির কেন্দ্রবিন্দু ছিল বিশ্ব স্বাস্থ্য এবং অর্থনীতি। ইরানের পারমাণবিক কর্মসূচির পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরোঁ এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এক পার্শ্ব-বৈঠকে মিলিত হন।

আয়োজক নেতা দ্রাঘি বিশ্বের স্বল্প-সমৃদ্ধ দেশগুলিতে ভ্যাকসিন সরবরাহের জন্য প্রচেষ্টা দ্বিগুণ করার জোরালো আহ্বান জানিয়ে সম্মেলনের উদ্বোধন করেন।

দ্রাঘি বলেন, ধনী দেশগুলির ৭০শতাংশ লোককে টিকা দেয়া হয়েছে কিন্তু দরিদ্র দেশগুলিতে মাত্র ৩ শতাংশ লোককে টিকা দেয়া হয়েছে যা বস্তুত অগ্রহণযোগ্য।

দ্রাঘি বহুপাক্ষিক সহযোগিতার জন্য একটি নতুন প্রতিশ্রুতির আহ্বান জানিয়ে বলেন, 'আমরা যত বেশি আমাদের সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করব ততই এটি স্পষ্ট হবে বর্তমানে আমরা যে সমস্যার মুখোমুখি হচ্ছি তা মোকাবেলা করার সর্বোত্তম উপায় হচ্ছে বহুপাক্ষিকতা।সবদিক থেকে এটি একমাত্র সম্ভাব্য উপায়।'

স্কটল্যান্ডের গ্লাসগোতে রবিবার শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন। এর আগে ইতালি আশা করছে যে জি-২০ সম্মেলনে, বিশ্ব অর্থনীতির ৮০% প্রতিনিধিত্বকারী দেশগুলি যারা প্রায় একই পরিমাণ বৈশ্বিক কার্বন নির্গমনের জন্য দায়ী তাদের কাছ থেকে মূল প্রতিশ্রুতিগুলি নিতে পারবে।

রোমে থাকা বেশিরভাগ রাষ্ট্র ও সরকার প্রধান জি-২০ সম্মেলন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে গ্লাসগোতে চলে যাবেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের নেতা শি জিনপিং ভার্চুয়ালি অংশ নিচ্ছেন।

ঢাকাটাইমস/৩১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :