রান্নায় লবণের বিকল্প হিসেবে যা ব্যবহার করবেন

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ০৯:৪৬ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২১, ০৯:৪২

শারীরিক সমস্যার জন্য লবণ ছাড়ার পরামর্শ দেন চিকিৎসকরা। সাধারণ লবণ দেখতে সাদা ধবধবে। আমাদের খাদ্যতালিকায় এই লবণটিই থাকে। প্রাথমিকভাবে সমুদ্র থেকে সংগৃহীত হয় এবং প্যাকেটবন্দি করার আগে নানা পরিশোধনের মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হয়। ফলে তা জরুরি ও উপকারি খনিজ হারায়। অনেকেই রোগা হওয়ার জন্য ডায়েট করার সময়ে খাবারে লবণের পরিমাণ কমিয়ে দেন। আসলে লবণ শরীরে জলধারণ ক্ষমতা বাড়িয়ে দেয়। এমনকি উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভোগেন, তাদেরও প্রত্যেক দিন নির্দিষ্ট পরিমাণে লবণ রাখতে হবে খাদ্যতালিকায়।

বিশেষজ্ঞদের মতে, একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের প্রত্যেক দিন এক চা চামচ লবণ খাওয়া উচিত। ৫/৬ গ্রাম লবণ খাদ্যতালিকায় রাখাই যায়। বিশেষত উচ্চ রক্তচাপ বা কিডনির সমস্যায় দীর্ঘদিন ভুগলে লবণ খাওয়া বন্ধ করতে হবে। দ্রুত গতি বয়ে চলা জীবনে রয়েছে অতিরিক্ত কাজের চাপ। যার জন্য স্ট্রেস বা মানসিক চাপের প্রধান কারণ। এর ফল স্বরুপ শরীরে দেখা দিচ্ছে নানা রকমের সমস্যার। কিন্তু লবণের বিকল্প হিসেবে কী রাখবেন?

ধনেপাতা

লবণের বিকল্প হিসেবে ধনে পাতা-ধনেপাতা দিলে লবণ কম লাগে। সালাদ বানালেও লবণের বদলে ধনেপাতা দিতে পারেন।

পুদিনা পাতা

পুদিনা পাতাও নানা রকম খাবারে দিতে পারেন। যে কোনও খাবার এর স্বাদ বদল করে দিতে পারে। নোনতা খাবার ছাড়াও মিষ্টি বা শরবতেও এর ব্যবহার করা যায়। লস্যি বা শরবতে লবণের বদলে পুদিনা দিতে পারেন।

ইটালিয়ান বেসিল

ইটালিয়ান বেসিল চমৎকার কাজ দেয় লবণের বদলে। স্যুপ, নুড্‌ল বা পিৎজ্জা জাতীয় কোনও পদে অনায়াসে দিতে পারেন বেসিল।

রোজমেরি পাতা

রোজমেরি- অলিভ অয়েল দেওয়া ইতালীয় রান্নায় এই সুগন্ধি পাতার ব্যবহার খুব চলে। এই সুগন্ধি মস্তিষ্ক ভালো রেখে, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এবং হজমক্ষমতা ভালো করে। রোজমেরি পাতা গুঁড়া করে ডিমেরও নানা পদে দিতে পারেন।

অরিগ্যানো

লবণের বিকল্প হিসাবে অরিগ্যানো দারুণ কাজে দেয়। ডিম সিদ্ধ খাওয়ার সময়ে লবণের বদলে অরিগ্যানো দিতে পারেন। নুডলস, পিৎজা বা বার্গার বানালে বা টোম্যাটো-প্রধান কোনও পদে শুকিয়ে নেওয়া অরিগ্যানো দেওয়া হয়। এটি পরিপাকে সহায়ক।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :