সঙ্কট নিরসনে শ্রীলংকাকে ১ বিলিয়ন ডলার ঋণ পুনর্গঠন করতে হবে: বিদায়ী অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ এপ্রিল ২০২২, ২০:০৪ | প্রকাশিত : ০৭ এপ্রিল ২০২২, ১৯:৫৮

শ্রীলংকার অর্থনৈতিক সঙ্কট নিরসন করতে হলে অবশ্যই জুলাই মাসের মধ্যে ১ বিলিয়ন ডলার ঋণ পুনর্গঠনের দিকে নজর দিতে হবে। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রেখে এই পন্থা অবলম্বনের কোনো বিকল্প নেই। বৃহস্পতিবার পদ ত্যাগের পূর্বে দেশটির বিদায়ী অর্থমন্ত্রী আলি সাবরি পার্লামেন্টে এ কথা বলেন।

চলমান বিক্ষোভ দমনের আশায় রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে তার মন্ত্রিসভা ভেঙে দেওয়ার পরে দেশটির বিরোধী এবং ক্ষমতাসীন জোটের কিছু নেতাকর্মীরা সরকারের আহ্বান প্রত্যাখ্যান করে।

ঋণ পরিশোধ করতে গিয়ে শ্রীলংকার বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত সঙ্কুচিত হচ্ছে। বিশ্লেষকরা বলছেন সরকারের বিকল্প নেই।

আলি সাবরি বলেন, জুলাই মাসে কীভাবে ১ বিলিয়ন ডলার ঋণ শোধ করা যায় আমাদের সেদিকে বেশি মনোযোগ দিতে হবে। এর জন্য আমাদের অবশ্যই আইএমএফের কাছে যেতে হবে। এছাড়া আর কোনো বিকল্প সমাধান নেই।

মঙ্গলবার রাষ্ট্রপতির কাছে দেওয়া সাবরির পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়। ঋণের জন্য আইএমএফের সঙ্গে আলোচনার কয়েকদিন আগেই তিনি পদত্যাগপত্র জমা দেন।

সাবরি আরো বলেন, আর্থিক সংকটের সমাধান খুঁজতে অবশ্যই আমাদের রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে হবে। বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা করতে হবে এবং এডিবির সঙ্গে অর্থনৈতিক পরিকল্পনার সেতুবন্ধন তৈরি করতে হবে। যদি রাজনৈতিক স্থিতিশীলতা না থাকে তাহলে এই আলোচনাগুলি কে পরিচালনা করবে?

তবে বিরোধী আইনপ্রণেতারা প্রেসিডেন্টকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে বিক্ষোভ অব্যাহত রেখেছে। সমালোচকরা সরকারকে অব্যবস্থাপনার জন্য অভিযুক্ত করেছেন। প্রকৃতপক্ষে কোভিড-১৯ মহামারীর জন্য দেশটিতে অর্থনৈতিক খরা এবং পর্যটন শিল্পে তীব্র ধ্বস নেমেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সম্পদ ব্যবস্থাপক ব্ল্যাকরক ইনক (বিএলকে.এন) এবং অ্যাশমোর গ্রুপ পিএলসি (এএসএইচএম.এল) শ্রীলঙ্কার আন্তর্জাতিক বন্ডের শীর্ষ হোল্ডারদের মধ্যে ছিল। এরা সম্ভবত শ্রীলংকার ঋণ পুনর্গঠন করতে প্রস্তুত।

(ঢাকাটাইমস/৭এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :