সুদানে সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ১৯:০৩

সুদানে সেনাশাসন বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৯ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, গতকাল বৃহস্পতিবার (৩০ জুন) এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার বিকেলে একদল বিক্ষোভকারী দেশটির প্রেসিডেন্টের বাসভবনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে কাঁদানে গ্যাস ও টিয়ারশেল ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গের চেষ্টা করলেও বিক্ষোভকারীরা বাসভবনের দিকে অগ্রসর হতে থাকে।

পরে নিরাপত্তা বাহিনীর কতিপয় সদস্য বেপরোয়াভাবে গুলিবর্ষণ করে।

তিন বছর আগে সাবেক সেনাপ্রধান ওমর আল-বশির দেশটির শাসনক্ষমতা গ্রহণ করেন। বৃহস্পতিবার তার তৃতীয় বর্ষপূতি উপলক্ষে বিক্ষোভের ডাক দেওয়া হয়েছিল।

সামাজিক মাধ্যম ব্যবহার করে বিক্ষোভকারীরা যেন তাদের সংখ্যাবৃদ্ধি করতে না পারে, সে জন্য দু’টি বেসরকারি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাকে ইন্টারনেট সংযোগ বন্ধের নির্দেশ দেয় সেনা কর্তৃপক্ষ।

তাস্বত্ত্বেও, সামাজিক মাধ্যমে প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা যায়, দুই লাখের বেশি বিক্ষোভকারী সরকারবিরোধী বিক্ষোভে জমায়েত হয়েছিল।

বিক্ষোভের ছবি সরাসরি সম্প্রচার বন্ধে বিভিন্ন আরব চ্যানেল যেমন আল-জাজিরার সরাসরি সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আফ্রিকা বিষয়ক আন্ডারসেক্রেটারি মলি ফি। তিনি নিন্দা জানানোর পাশাপাশি নিহতদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছেন।

তিনি জানান, গত বুধবার সরকার প্রধানের নিকট থেকে বিক্ষোভে গুলি চালানো হবে না বলে প্রতিশ্রুতি পেয়েছিলেন। কিন্তু তাস্বত্ত্বেও শান্তিপূর্ণ বিক্ষোভে গুলি করা হয়।

চলতি সপ্তাহে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি দেশটির সেনাবাহিনীকে সংযত থাকার আবেদন জানিয়েছিল। বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা কোনোভাবেই মেনে নেওয়া হবে না বলে জানান ওই প্রতিনিধি।

(ঢাকাটাইমস/০১জুলাই/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :