নেপথ্যে কী? ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জের মেয়রদের মন্ত্রী-প্রতিমন্ত্রী মর্যাদার গেজেট আটকে আছে কেন?

জাফর আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২২:৫০ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২২, ১৯:৩০

ঢাকার দুই সিটি আর চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের চার মেয়রকে মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদমর্যাদা দিয়ে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে চিঠি দেয়া হলেও এখনো এ সংক্রান্ত প্রজ্ঞাপন হয়নি।

গত রবিবার সেই চিঠি দেয়ার পর এক সপ্তাহ পার হয়ে যাওয়ায় প্রজ্ঞাপন না হওয়ায় এই চার মেয়র মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাচ্ছেন না। এ নিয়ে সচেতন মহলে নানা আলোচনা।

মেয়রদের মর্যাদা নির্ধারণ করে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি দিয়ে সংশ্নিষ্ট মেয়রদের নামের পাশে মন্ত্রী ও প্রতিমন্ত্রী মর্যাদা দিয়ে মন্ত্রিপরিষদ সচিবকে গেজেট প্রকাশ করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (নির্বাহী সেল) আল-মামুন মুর্শেদ স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, মেয়রদের মর্যাদা নির্ধারণের বিষয়ে প্রধানমন্ত্রী ‘অনুমোদন’ প্রদান করেছেন।

সংবিধানের ৫৬(২) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে রাষ্ট্রপতি নিয়োগ দান করবেন।

মন্ত্রী, প্রতিমন্ত্রী বা তাঁদের মর্যাদার কাকে নিয়োগ দেওয়া হবে, তা সম্পূর্ণ প্রধানমন্ত্রীর অভিপ্রায়ের বিষয়। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ীই রাষ্ট্রপতি অনুমোদন দেন। এটাই সাংবিধানিক রীতি। অর্থাৎ প্রধানমন্ত্রীর অভিপ্রায়কে ব্যতিক্রম করার ক্ষমতা রাষ্ট্রপতিকে সংবিধান দেয়নি।

ঢাকার দুই সিটি করপোরেশনের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে আলাপে জানা গেছে, এ সংক্রান্ত কাগজ রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছেছে এবং যেকোনো সময় গেজেট হতে পারে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন ঢাকা টাইমসকে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন হয়ে গেছে। এখন মহামান্য রাষ্ট্রপতির অনুমোদন হলেই গেজেট প্রকাশিত হবে। আমরা আশা করছি দ্রুতই প্রক্রিয়াটি সম্পন্ন হবে।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জনসংযোগ কর্মকর্তা আবু নাছের ঢাকা টাইমসকে বলেন, ‘এখনো পর্যন্ত প্রজ্ঞাপন জারি হয়নি। রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় আছে। রাষ্ট্রপতির অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি করা হবে। আশা করি খুব তাড়াতাড়ি হয়ে যাবে।’

(ঢাকাটাইমস/১৩আগস্ট/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :