‘সব ফান্ডের তথ্য পাওয়া যাবে এএএমসিএমএফ’র ওয়েবসাইটে’

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ২৩:০৬

অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডের (এএএমসিএমএফ) ওয়েবসাইটে দেশের সকল মিউচ্যুয়াল ফান্ডের আর্থিক হিসাবসহ অন্যান্য তথ্য পাওয়া যাবে।

এর ফলে দেশের সকল মিউচ্যুয়াল ফান্ডের তথ্য একই ছাতা নিচে আনা হচ্ছে। এ জন্য সংগঠনের নেতাদের কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান।

বৃহস্পতিবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) আয়োজিত ‘রোল অফ টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। এতে সভাপতিত্ব করেন এএএমসিএমএফ এর সভাপতি ড. হাসান ইমাম।

ড. মিজানুর রহমান বলেন, ‘আগে বিদেশি বিনিয়োগকারীদের ক‍্যাম্পেইন ছিল মানবাধিকার এবং সুশাসন নিয়ে। কিন্তু এখন তারা জলবায়ুর ঝুঁকির কথা বলছে। গ্রিনহাউস অন‍্যতম।

মিউচুয়াল ফান্ডের উন্নতির ক্ষেত্রে কয়েক প্রতিবন্ধকতা আছে। এই খাতের বেশিরভাগ তহবিল ইক‍্যুইটি মার্কেটে বিনিয়োগ করেছে। তবে গত দশ বছরে উন্নতি হয়েছে। আমরা সংস্কারে কাজ করছি।’

তিনি আরও বলেন, ‘আমরা সর্বোচ্চ স্বচ্ছতা চাই। একাউন্টিং রিপোর্টিং বিনিয়োগ, নীরিক্ষা সব জায়গায় স্বচ্ছতা জরুরি। মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক। এই খাত ১২, ১৩, ১৪ শতাংশ লভ্যাংশ দিতে পারে।’

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, ‘আমরা দেশি-বিদেশি বিনিয়োগ চাই। কিন্তু পৃথিবীর বড় বড় প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন‍্য পরিবেশকে গুরুত্ব দিচ্ছে। আমরা ঝুঁকিতে। কিন্তু প্রতিষ্ঠানগুলো যদি না আগায়, তবে চেষ্টা করে লাভ নেই। কিন্তু সরকার চেষ্টা করছে, প্রযুক্তি পৌঁছনোর চেষ্টা হচ্ছে। কিন্তু পরিবেশগত প্রচেষ্টা জরুরি। বিএসইসি ইতিমধ্যে গ্রিন ও ব্লু বন্ড চালুর উদ‍্যোগ নিয়েছে। এটি সফল করতে অ্যাসেট ম‍্যানেজমেন্ট কোম্পানির ভূমিকা রয়েছে।’

আরেক কমিশনার রুমানা ইসলাম বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের মূল লক্ষ্য হচ্ছে বিনিয়োগকারীদেরকে সচেতন করা। তবে এই সচেতনতা তৈরি শুধু একটি সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ থাকা ঠিক হবে না। আমাদের সারা বছরজুড়ে বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে হবে।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

তিন ব্যাংকের ঋণ কেলেঙ্কারি: অনুসন্ধানে নামছে সিআইডি দুদক ও বিএফআইইউ

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে হুন্ডি হলে ব্যবস্থা: সিআইডিপ্রধান

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দেয়ার ক্ষেত্রে কোনো প্রশ্ন নয়: বাংলাদেশ ব্যাংক

২২ তম আইসিএবি অ্যাওয়ার্ডে ব্যাংক এশিয়ার ‘ওভারঅল উইনার’ অর্জন

চাষাড়ার বঙ্গবন্ধু সড়কের হাসনাত স্কয়ারে চালু হল সনি-স্মার্ট’র শোরুম

সোশ্যাল ইসলামী ব্যাংক-এর `প্রবাসী গ্রাহক সেবা পক্ষ- ২০২২’ এর উদ্বোধন

জনতা ব্যাংকের নবাবপুর রোড কর্পোরেট শাখায় গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

সাবেক মন্ত্রী এ বি এম গোলাম মোস্তফার মৃত্যুতে বামার সভাপতি ও সাধারণ সম্পাদকের শোক

প্রতিবন্ধীরাও সমাজে ব্যাপক প্রভাব ফেলতে পারে : ডেকো

বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র মেজবাউল হক

এই বিভাগের সব খবর

শিরোনাম :