‘সব ফান্ডের তথ্য পাওয়া যাবে এএএমসিএমএফ’র ওয়েবসাইটে’

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ২৩:০৬

অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডের (এএএমসিএমএফ) ওয়েবসাইটে দেশের সকল মিউচ্যুয়াল ফান্ডের আর্থিক হিসাবসহ অন্যান্য তথ্য পাওয়া যাবে।

এর ফলে দেশের সকল মিউচ্যুয়াল ফান্ডের তথ্য একই ছাতা নিচে আনা হচ্ছে। এ জন্য সংগঠনের নেতাদের কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান।

বৃহস্পতিবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) আয়োজিত ‘রোল অফ টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। এতে সভাপতিত্ব করেন এএএমসিএমএফ এর সভাপতি ড. হাসান ইমাম।

ড. মিজানুর রহমান বলেন, ‘আগে বিদেশি বিনিয়োগকারীদের ক‍্যাম্পেইন ছিল মানবাধিকার এবং সুশাসন নিয়ে। কিন্তু এখন তারা জলবায়ুর ঝুঁকির কথা বলছে। গ্রিনহাউস অন‍্যতম।

মিউচুয়াল ফান্ডের উন্নতির ক্ষেত্রে কয়েক প্রতিবন্ধকতা আছে। এই খাতের বেশিরভাগ তহবিল ইক‍্যুইটি মার্কেটে বিনিয়োগ করেছে। তবে গত দশ বছরে উন্নতি হয়েছে। আমরা সংস্কারে কাজ করছি।’

তিনি আরও বলেন, ‘আমরা সর্বোচ্চ স্বচ্ছতা চাই। একাউন্টিং রিপোর্টিং বিনিয়োগ, নীরিক্ষা সব জায়গায় স্বচ্ছতা জরুরি। মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক। এই খাত ১২, ১৩, ১৪ শতাংশ লভ্যাংশ দিতে পারে।’

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, ‘আমরা দেশি-বিদেশি বিনিয়োগ চাই। কিন্তু পৃথিবীর বড় বড় প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন‍্য পরিবেশকে গুরুত্ব দিচ্ছে। আমরা ঝুঁকিতে। কিন্তু প্রতিষ্ঠানগুলো যদি না আগায়, তবে চেষ্টা করে লাভ নেই। কিন্তু সরকার চেষ্টা করছে, প্রযুক্তি পৌঁছনোর চেষ্টা হচ্ছে। কিন্তু পরিবেশগত প্রচেষ্টা জরুরি। বিএসইসি ইতিমধ্যে গ্রিন ও ব্লু বন্ড চালুর উদ‍্যোগ নিয়েছে। এটি সফল করতে অ্যাসেট ম‍্যানেজমেন্ট কোম্পানির ভূমিকা রয়েছে।’

আরেক কমিশনার রুমানা ইসলাম বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের মূল লক্ষ্য হচ্ছে বিনিয়োগকারীদেরকে সচেতন করা। তবে এই সচেতনতা তৈরি শুধু একটি সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ থাকা ঠিক হবে না। আমাদের সারা বছরজুড়ে বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে হবে।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :