গুগল ফটোসের অ্যাকসেস নিয়ে কিশোরীকে ব্ল্যাকমেইল, দারাজের ডেলিভারিম্যান গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:২৭ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১১

অনলাইনে পণ্য কিনেছিলেন এক কিশোরী। কৌশলে তার মোবাইলফোন থেকে ব্যক্তিগত ছবি-ভিডিও সংগ্রহ করেন ইকমার্স প্রতিষ্ঠান দারাজের ডেলিভারিম্যান। পরে সেসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর ভয় দেখিয়ে অর্থ দাবি। লোকলজ্জার ভয়ে পড়ালেখাও বন্ধ হয়ে যায় ভুক্তভোগী ওই কিশোরীর।

গাজীপুরের এই ঘটনায় কিশোরীর বাবার অভিযোগ পেয়ে ইকমার্স প্রতিষ্ঠান দারাজের ডেলিভারিম্যান মো. মিজানুর রহমান ওরফে আল আমিনকে গ্রেপ্তার করেছে গাজীপুর মহানগর পুলিশ (জিএমপি)।

শুক্রবার দিবাগত রাতে জয়দেবপুর থানার রথখোলা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে জিএমপির অতিরিক্ত উপ কমিশনার (এডিসি অপরাধ-উত্তর) রেজওয়ান আহমেদ জানিয়েছেন।

জিএমপি সূত্র জানায়, ১৫ বছর বয়সী ওই স্কুলছাত্রী দারাজ থেকে পণ্য কেনেন। সেই পণ্য সরবরাহ দিতে গিয়ে তার মোবাইলের গুগল ফটোস অ্যাপসে নিজের ইমেইল অ্যাড্রেস যুক্ত করেন দারাজের ডেলিভারিম্যান।

এভাবে নানা সময়ে ভুক্তভোগী কিশোরীর ব্যক্তিগত বিভিন্ন ছবি ও ভিডিও হাতিয়ে নেয় ওই ডেলিভারিম্যান। পরে সেসব ছবি-ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর হুমকি দিয়ে টাকা দাবি করে।

এমন ঘটনায় ওই স্কুলছাত্রী মানসিকভাবে ভেঙে পড়ে। একপর্যায়ে তার লেখাপড়াও বন্ধ হয়ে যায়। জানতে পেরে ভুক্তভোগী মেয়েটির পরিবার পুলিশের দ্বারস্থ হয়। অভিযোগ পেয়ে তথ্য প্রযুক্তির সহায়তায় দারাজের ডেলিভারিম্যান মিজান ওরফে আল আমিনকে গ্রেপ্তার করে পুলিশ।

জিএমপির এডিসি (অপরাধ-উত্তর) রেজওয়ান আহমেদ বলেন, গ্রেপ্তার মিজানের ব্যবহৃত মোবাইলফোন জব্দ করা হয়েছে। দারাজ থেকে পণ্য কেনা নারী ও উঠতি বয়সী মেয়েদের টার্গেট করত বলে সে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

ব্যক্তিগত ছবি-ভিডিও হাতাতে যে কৌশল:

মুলত অনলাইনে পন্য অর্ডার দেয়ার পরে সরবরাহের সময় ওই ডেলিভারিম্যান ক্রেতার গুগল লোকেশনে এ্যাড্রেস যুক্ত করে দেয়ার কথা বলত। এই কৌশলে পণ্য ক্রেতা নারীদের মোবাইলের গুগুল ফটোসের শেয়ারিং অপশনে গিয়ে শেয়ার উইথ পার্টনার হিসাবে নিজের জিমেইল একাউন্ট যুক্ত করে দিত।

পরবর্তীতে ডেলিভারিম্যান ভুক্তভোগীর মোবাইলফোনের গুগল ফটোতে ঢুকে তার সব ছবি ডাউনলোড করে নিত। এভাবে ওই ডেলিভারিম্যান ভুক্তভোগী ওই কিশোরীসহ অনেক নারীর আপত্তিকর ও গোপন মুহুর্তের ছবি নিয়ে ব্ল্যাকমেইল করে অর্থ দাবি করত। টাকা না দিলেই সেসব ছবি অনলাইনে ছেড়ে দেয়ার হুমকি দিত।

গ্রেপ্তার মিজানের মোবাইলে অনেক নারীর ব্যক্তিগত ছবি

পুলিশ বলছে, গ্রেপ্তার হওয়া দারাজের ডেলিভারিম্যান মিজানের মোবাইলফোনে বহু নারীর ব্যক্তিগত মুহুর্ত ও আপত্তিকর ছবি পাওয়া গেছে। এছাড়া বিভিন্ন ব্যক্তির ১১টা ইমেইল আইডি লগইন অবস্থায় পাওয়া যায়।

ভুক্তভোগী কিশোরীর বাবার মামলা

দারাজের ডেলিভারিম্যান মিজানের বিরুদ্ধে ভুক্তভোগী কিশোরীর বাবা বাদী হয়ে গাজীপুর সদর থানায় ডিজিটাল নিরাপত্তা এবং পর্নোগ্রাফী আইনে মামলা করেছেন। জামালপুর জেলার ইসলামপুরের চরগাঁওকোড়া গ্রামের ছেলে মিজানুর গাজীপুর সদরের রথখোলা এলাকায় বাসায় ভাড়া থাকেন।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

সেলিম প্রধানের বাসায় হামলা: অভিযুক্তদের বিচার চেয়ে সংবাদ সম্মেলন

১৯৯ কোটি টাকা পাচার: বেসটেক টেলিকমের চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে মামলা

খেলনা পিস্তলসহ ভুয়া পুলিশ গ্রেপ্তার

নিজ প্রতিষ্ঠানের নামে ঋণ নিয়ে ‘দুর্নীতি’, ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে অভিযোগ গ্রামীণ ব্যাংকের

ঘুমে বিরক্ত করায় খুন, কৃষক বেশে আসামি ধরল পুলিশ

এমপি আনার হত্যা: ভারতে গেলেন ডিবির তিন কর্মকর্তা

আনার হত্যা: পুলিশের যারা যাচ্ছেন ভারত

স্বাস্থ্যমন্ত্রীর নামে ফেসবুক আইডিতে হারবাল পণ্য বিক্রি, গ্রেপ্তার ২

তিনবারের চেষ্টায় আনারকে হত্যা, উদ্দেশ্য ছিল জিম্মি করে টাকা আদায়

২৪ দিনে ৬০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে ডিম সিন্ডিকেট: পোল্ট্রি অ্যাসোসিয়েশন

এই বিভাগের সব খবর

শিরোনাম :