বইমেলায় রুবাইদা গুলশানের ব্যাচেলরস বাটন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৫৯

এবারের একুশে বইমেলায় কবি ও কথাসাহিত্যিক রুবাইদা গুলশানের বই ব্যাচেলরস বাটন প্রকাশিত হয়েছে। সমসাময়িক বিষয়ের ওপর ছোট-বড় ২০টি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি।

বই সম্পর্কে রুবাইদা গুলশান বলেন, রাতের নিস্তব্ধতার মতো চুপিচুপি গল্পেরা আসে। কেউ থেকে যায় আর কেউ লিখতে না পারার অভিমানে চলে যায় দূরে কোথাও। লেখক যখন লেখেন তখন তার হৃদয়ে ভিড় করে হাজার মানুষের প্রাণ। প্রাণের সেই সব কিছু কথা, কিছু ব্যথা গল্প শোনায়।

'ব্যাচেলরস বাটন' বইটি টুকরো কিছু জীবনবোধের দর্শনের আদলে লেখা অল্প কথার কিছু গল্প। জীবন আধুনিক হলেও আমরা কিছু জায়গায় এখনো পিছিয়ে। এখনো জীবনকে ভালো রাখার দায়-দায়িত্ব অন্যের উপর দিয়ে রাখি। আমরা ধরে নিই, কেউ ভালো না বাসলে এ জীবন অর্থহীন। কেউ কেউ জীবনকে শেষ করে দেই এক নিমিষেই। অথচ এ জীবনকে নষ্ট করে দিতে হয় না। এই জীবন সৃষ্টিকর্তার অনন্য উপহার।

রুবাইদা বলেন, অন্যে একটা মেয়ে কিংবা ছেলের জন্য জীবনকে শেষ করা বোকা মানুষদের কাজ। দুঃখ কষ্ট তো জীবনের অলংকার। এই অলংকার পরেই মানুষ এগিয়ে যায় সাফল্যের দ্বারে। কষ্টকে সাথে নিয়ে মানুষ ভালো থাকুক আর ভালো রাখুক তাঁর আশেপাশের সবকিছুকে। জীবনকে দেখুক সৌন্দর্যে ঘিরে থাকা বাগান হিসেবে। আর সেই বাগানে ফুটে থাকা ফুলের নাম হোক 'ব্যাচেলরস বাটন।

ব্যাচেলরস বাটন বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা, স্টল ৩৫৬। প্রচ্ছদ নাসিম আহমেদ। মূল্য ৩০০ টাকা।

২০১৬ সালে রুবাইদা গুলশানের উপন্যাস ‘অন্তরালে বর্ণফুল’ প্রকাশিত হয়। ২০১৭ সালে কবিতার বই ‘বিভ্রমে নীলাম্বরী’, ২০১৮ সালে প্রকাশিত হয় গল্পগ্রন্থ ‘সেফটিপিন’। ২০১৯ সালে প্রকাশিত হয় ছোটগল্পের বই অরণ্যের গুঞ্জন ও প্রবন্ধের বই আঁধারের আলপনা, ২০২২ সালে প্রকাশিত হয় মুক্তগদ্য তিতা কথা।

'সেফটিপিন' বইয়ের জন্য রুবাইদা গুলশান ২০১৮ সালে নজরুল একাডেমি শেখ ফজলল করীম সাহিত্য সম্মাননা পেয়েছেন। ২০১৯ সালে প্রকাশিত অরণ্যের গুঞ্জন- এর জন্য লাভ করেন ঢাকার আসওয়াম ফাউন্ডেশন সম্মাননা।

রুবাইদার জন্ম ঠাকুরগাঁওয়ে। পৈতৃক নিবাস যশোরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর এই লেখক বাংলাদেশ ব্যাংকে উপপরিচালক পদে কর্মরত।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এসকে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :