বইয়ের পাতায় আহমেদ ইমতিয়াজ বুলবুল

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৩

মুক্তিযোদ্ধা, প্রখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। ২০১৯ সালের ২২ জানুয়ারি নগরীর আফতাব নগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বর্ষীয়ান এই সংগীতজ্ঞ। তার রেখে যাওয়া গান আর অন্তহীন স্মৃতিগুলো গেঁথে আছে সবার হৃদয়ে। এবার সেই স্মৃতিগুলোই বইয়ের পাতায় উঠে আসলো। তাকে ঘিরে একটি স্মারকগ্রন্থ সম্পাদনা করেছেন লেখক ও গীতিকবি গাজী তানভীর আহমদ।

‘বাংলা সংগীতের কিংবদন্তি আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মারকগ্রন্থ’ নামের এই বইটি অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রকাশ করা হয়েছে। গ্রন্থটি প্রকাশ করেছে আদিল প্রকাশ

১৬ ফেব্রুয়ারি বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কিংবদন্তি গায়িকা সাবিনা ইয়াসমিন, সামিনা চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফসহ অনেকে।

এই স্মারকগ্রন্থে আহমেদ ইমতিয়াজ বুলবুলের বর্ণিল জীবনের বিভিন্ন দিক উঠে এসেছে। রয়েছে পরিবার, বন্ধু, একাত্তরের সহযোদ্ধা, সহকর্মী ও গবেষক-বিশ্লেষকদের স্মৃতিচারণ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিশিষ্ট লেখক, গবেষক, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নির্মাতা-প্রযোজক, অভিনয়শিল্পী, কণ্ঠশিল্পীসহ বহু মানুষের মূল্যবান লেখা বইটিতে জায়গা করে নিয়েছে।

এছাড়াও এই স্মারকগ্রন্থে রয়েছে দেশের বিশিষ্ট লেখকদের নিবেদিত ছড়া ও কবিতা, আহমেদ ইমতিয়াজ বুলবুলের স্বরচিত কবিতা, নিজস্ব হাতের লেখা, কালজয়ী দেশাত্মবোধক, চলচ্চিত্র ও অ্যালবামের নির্বাচিত ১০০ গানের নেপথ্য ইতিহাসসহ সম্পূর্ণ গীতিকবিতা।

সম্পাদক গাজী তানভীর আহমদের প্রত্যাশা, ‘এসব স্মৃতি ও গানের ইতিহাসের মধ্য দিয়ে আহমেদ ইমতিয়াজ বুলবুলের অবিস্মরণীয় জীবনের গল্প সংরক্ষিত থাকবে। সেই সঙ্গে নতুন প্রজন্মও তার সম্পর্কে জানতে পারবে।’

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এলএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :