ফ্লোরিডায় বন্দুক হামলা, সাংবাদিকসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৬ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৪

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে বন্দুকধারীর হামলায় একজন টেলিভিশন সাংবাদিকসহ তিনজন নিহতহ হয়েছে। নিহতদের মধ্যে ৯ বছরের একটি মেয়েও রয়েছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

১৯ বছর বয়সী সন্দেহভাজন একজন ২০ বছর বয়সী মেয়েকে বুধবার সকাল ১১ টায় সেন্ট্রাল ফ্লোরিডার অরল্যান্ডোর পশ্চিমে একটি শহরতলির পাইন হিলসে গুলি করে হত্যা করে৷ অরেঞ্জ কাউন্টি শেরিফের অফিস বুধবার একটি সংবাদ সম্মেলনে বলেছে, বন্দুকধারী পাইন হিলস, ফ্লা.-এ আরও দু'জনকে গুলি করেছে। নিহতদের মধ্যে ৯ বছর বয়সী মেয়েটির মাও রয়েছে।

নিহত টেলিভিশন সাংবাদিক স্পেকট্রাম নিউজ ১৩-এ কাজ করতেন। বুধবার রাতে তাদের দুজনের অবস্থা ছিল আশঙ্কাজনক। খুনের প্রতিবেদন করতে গিয়েই তিনি মারা যান।

অরেঞ্জ কাউন্টির শেরিফ জন মিনা জানিয়েছেন, অরল্যান্ডোর পাইন হিলস আবাসিক এলাকায় দুই ঘটনাস্থলের মধ্যে মাত্র একটি ব্লকের ব্যবধান। ঘটনা দুটির কিছুক্ষণের মধ্যেই এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়, তাকে কিথ মেলভিন মোজেস (১৯) বলে শনাক্ত করা হয়েছে।

ওই বিশোর্ধ্ব নারীকে খুনের ঘটনায় মোজেসের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে এবং তাকে পরবর্তী দুই ঘটনার একজন সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে। ওই দুই সাংবাদিকের মধ্যে একজন প্রতিবেদক ও অন্যজন আলোকচিত্রী এবং তারা ফ্লোরিডা ক্যাবল টেলিভিশনের আউটলেট স্পেকট্রাম নিউজ থারটিন এ কাজ করতেন।

নিহতদের কারও পরিচয় প্রকাশ করা হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিনা জানান, সন্দেহভাজনকে গ্রেপ্তার করার সময় তার কাছে একটি পিস্তল পাওয়া গেছে এবং তার বিরুদ্ধে চুরি, ছিনতাই, আগ্নেয়াস্ত্র নিয়ে হামলাসহ অপরাধের দীর্ঘ রেকর্ড আছে। তবে হত্যাকারীর উদ্দেশ জানা যায়নি। কিন্তু প্রথম ঘটনায় নিহত তরুণীর সঙ্গে মোজেসের জানাশোনা ছিল বলে ধারণা করা হচ্ছে। গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার আগে এই তরুণী সন্দেহভাজন বন্দুকধারী মোজেস ও আরেক ব্যক্তির সঙ্গে একটি গাড়িতে বসে ছিলেন।

শেরিফ জানান, ওই দুই সংবাদকর্মীকে সাংবাদিক হিসেবে লক্ষ্যস্থল করা হয়েছে কিনা তা তার জানা নেই, তবে সাধারণত গণমাধ্যমের গাড়িগুলোতে যে ধরনের চিহ্ন ও লোগো থাকে তাদের গাড়িতে সেসব ছিল না। গুলিবিদ্ধ হওয়ার সময় তারা গাড়ির ভেতরে অথবা কাছেই ছিলেন।

তিনি আরও বলেন, ‘আমরা যতদূর জানতে পেরেছি, ওই দুই সাংবাদিক এবং মা ও তার মেয়ের সঙ্গে সন্দেহভাজনের কোনো সম্পর্ক ছিল না আর সে কেনো তাদের বাড়িতে ঢুকেছিল তাও জানিনা আমরা।’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল প্রেস ক্লাব বলেছে, ‘সাংবাদিকতা বিপজ্জনক কাজ আর কাজ করার সময় অপরাধী ও অন্যরা যারা প্রতিবেদনের বিষয়, তারা যে সাংবাদিকদের প্রতি সহিংসত হয়ে উঠতে পারে শোচনীয় এই ঘটনা তা আরেকবার মনে করিয়ে দিল।’

সাংবাদিক হতাহত হওয়ার এ ঘটনায় টুইটারে দেওয়া এক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জন-পিয়ের।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :