নির্বোধের মতো পরমাণু যুদ্ধকে অবশ্যম্ভাবী করছে ওয়াশিংটন: মার্কিন রাজনীতিবিদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৩, ২১:১৪

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘বুদ্ধিবৃত্তিকভাবে দেউলিয়া’ রাজনীতিবিদরা রাশিয়ার সঙ্গে পারমাণবিক যুদ্ধের একটি বাস্তবসম্মত সম্ভাবনা তৈরি করেছেন। সম্প্রতি রুশ সংবাদ মাধ্যম আরটিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই দাবি করেছেন মার্কিন ডেমোক্রেটিক রাজনীতিবিদ জিওফ ইয়ং।

কেন্টাকি ডেমোক্র্যাটিক গবারনেটর প্রার্থী জিওফ ইয়ং শনিবার আরটিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তিনি তার রাজ্যে যে ভোটারদের সঙ্গে কথা বলেছেন তাদের ট্যাক্সের ডলার ইউক্রেনে যেতে দেখে ‘বিরক্ত’৷ তবে আমেরিকান রাজনীতিবিদরা ‘বাস্তবতা থেকে বিচ্ছিন্ন।’

তিনি বলেন, ‘আমি মনে করি তাদের অধিকাংশই আমাদের মূলধারার মিডিয়ায় কয়েক দশকের রাশিয়া বিরোধী প্রচারের দ্বারা বাস্তবতা সম্পর্কে মারাত্মকভাবে বিভ্রান্ত হয়েছে। বিশেষ করে এমন এক মুহুর্তে যখন মানবতা একটি সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের হুমকির সম্মুখীন।’

ইয়াং দাবি করেছেন, বাইডেন প্রশাসনের সর্বাধিক লক্ষ্য ছিল ‘আমাদের ইউরোপীয় তথাকথিত মিত্রদের ওপর ওয়াশিংটনের দখলকে শক্তিশালী করা।’

গত বছরের সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম পাইপলাইন ধ্বংসকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কথার যুদ্ধ চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার দূতাবাস গত মাসে বলেছিল মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রমাণ করার চেষ্টা করা উচিত যে এটি নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন ধ্বংসের পিছনে ছিল না।

দূতাবাস এক বিবৃতিতে বলেছে, মস্কো নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইন ধ্বংসকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের একটি কাজ’ বলে মনে করে এবং এটিকে পাটির নিচে ভেসে যেতে দেবে না।

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে সেপ্টেম্বরে হামলার বিষয়ে স্বাধীন তদন্তের নির্দেশ দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলছে রাশিয়া।

রাশিয়া শুক্রবার ১৫ সদস্যের কাউন্সিলকে একটি খসড়া প্রস্তাব দিয়েছে যা জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ‘নাশকতা’ সম্পর্কে আন্তর্জাতিক তদন্ত প্রতিষ্ঠা করতে এবং কারা দায়ী তা চিহ্নিত করতে বলবে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেপ্টেম্বরের ঘটনাকে নাশকতা বলে অভিহিত করেছে। মস্কো পশ্চিমাদের দোষারোপ করেছে কিন্তু কোনো পক্ষই প্রমাণ দেয়নি।

যাইহোক, আমেরিকান অনুসন্ধানী সাংবাদিক সেমুর হার্শ গত মাসে বলেছিলেন, মার্কিন নৌবাহিনীর ডুবুরিরা বিস্ফোরক দিয়ে পাইপলাইনগুলি ধ্বংস করেছে। তিনি বলেছিলেন, রাষ্ট্রপতি জো বাইডেন ব্যক্তিগতভাবে এই আদেশ জারি করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পরমাণু বিজ্ঞানীদের একটি নেতৃস্থানীয় দল সম্প্রতি বলেছেন, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সংঘাতের কারণে তথাকথিত ডুমসডে ক্লক মধ্যরাতের মাত্র ৯০ সেকেন্ডের মধ্যে অগ্রসর হওয়ার সাথে মানবতা রেকর্ডের সবচেয়ে বিপজ্জনক সময়ে দাঁড়িয়েছে।

ক্রেমলিন বিশ্বাস করে ইউক্রেনের সংঘাতকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে চালানো একটি প্রক্সি যুদ্ধ।

সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, যারা ইউক্রেনে মস্কোকে পরাজিত দেখতে চায় তারা এই সত্যটিকে উপেক্ষা করে যে ‘প্রচলিত যুদ্ধে পারমাণবিক শক্তির দ্বারা ক্ষতি একটি পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে।’

মেদভেদেভ বর্তমানে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার মতে, ‘পরমাণু শক্তিগুলি কখনই বড় দ্বন্দ্ব হারায়নি যার ওপর তাদের ভাগ্য নির্ভর করে।’

রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র, বৃহত্তম পারমাণবিক শক্তি। বিশ্বের প্রায় ৯০ শতাংশ পারমাণবিক ওয়ারহেড দেশ দুটি ধারণ করে আছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে যুদ্ধের কারণে পারমাণবিক উত্তেজনা বেড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের চিন্তার বিরুদ্ধে পুতিনকে সতর্ক করেছেন এবং বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে অন্য কিছুর বিপরীতে যুদ্ধের চেহারা পরিবর্তন করবে যদি এটি ব্যবহার করা হয়।

(ঢাকাটাইমস/০৫মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :