কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে রসুনের তেল

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ০৯:২৪

খ্রিস্টপূর্ব ১৫০০ শতকে চীন ও ভারতে রক্ত পাতলা রাখার জন্য রসুনের প্রচলন ছিল৷ আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটিস রসনুকে ব্যবহার করেছিলেন সারভাইকাল ক্যানসারের চিকিৎসায়৷ লুই পাস্তুর রসুনের অ্যান্টিফাংগাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণের খবর জানান৷ রসুন খেলে হার্ট অনেক বেশি সুস্থ থাকে ৷

১০০ গ্রাম রসুনে রয়েছে প্রায় ১৫০ ক্যালোরি, ৩৩ গ্রাম কার্বোহাইড্রেট, ৬.৩৬ গ্রাম প্রোটিন। এছাড়াও রসুন ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, ফোলেট, ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম এবং জিঙ্কও পাওয়া যায়।

রসুন কেবল রান্নার স্বাদই বাড়ায় না, রসুনের ঔষধি গুণের কারণে অনেক সমস্যাও দূর করার ক্ষমতা রয়েছে। রসুনের মতো রসুনের তেলও অনেক গুণের ভাণ্ডার। পুষ্টিবিদদের মতে, রসুনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিপ্যারাসাইটিক এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এই তেল ব্যবহার করলে ত্বক, চুল এবং শরীরের নানা সমস্যা নিরাময় হতে পারে। জেনে নিন কী ভাবে রসুনের তেল ব্যবহার করলে আপনার উপকার মিলবে।

ব্র্যাতিস্লাভা মেডিকেল জার্নালে প্রকাশিত গবেষণা থেকে জানা যায় যে, রসুনের পলিসালফাইডস হৃদযন্ত্র সুস্থ রাখে এবং রক্ত চাপ কমায়। শুধু রক্ত চাপ কমায় এমন এমন না, আমেরিকান জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, কোলেস্টেরলের প্রভাব কমায় এই রসুনের তেল।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

কোলেস্টেরল হল মোম জাতীয় পদার্থ, যার মাত্রা বেড়ে গেলে রক্তনালীতে জমা হয়। এর জেরে রক্ত প্রবাহে বাধা তৈরি হয়। এবং ধীরে ধীরে হৃদরোগ, স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং স্নায়বিক রোগের ঝুঁকি বাড়ে। রসুনের সঙ্গে লেবুর রস খেলে এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে যায়। পাশাপাশি এই সংমিশ্রণ রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এর মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। পুষ্টিবিদের মতে, রসুনের মধ্যে সালফার যৌগ রয়েছে। তাই এটি রক্তচাপ কমাতে, ট্রাইগ্লিসারাইড এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। এর পাশাপাশি হৃদপিণ্ড সুস্থ রাখতেও সাহায্য করে। খাবারের সঙ্গে রসুন তেল ব্যবহার করতে পারেন।

দাঁতের ব্যথার জন্য সেরা

রসুনের মধ্যে অ্যালিসিন নামক যৌগ থাকে। তাই দাঁতের ব্যথা বা প্রদাহ কমাতে সাহায্য করে। আসলে এই তেল ব্যাকটেরিয়া সংক্রমণ কমায় এবং দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। এ জন্য রসুনের তেলে তুলো ভিজিয়ে ব্যথার জায়গায় রাখলে দাঁতের ব্যথা সেরে যায়।

চুলের গোড়া সুস্থ ও শক্ত করে

রসুনে আছে যে কোনো ধরনের জীবাণুনাশ করার এবং চুল বাড়িয়ে তোলার মতো ক্ষমতা। এর তেল ব্যবহারে চুল হয় ঘন এবং দ্রুত বড় হয়। মাথার ত্বক ভালোভাবে আর্দ্র করতে সাহায্য করে রসুনের তেল। কারণ এতে আছে সেলেনিয়াম উপাদান, যা রক্তসঞ্চালনে সহায়তা করে। এতে আরও আছে ভিটামিন-সি, যা কোলাজেন উৎপাদন করে। চুলের গোড়া সুস্থ ও শক্ত করতে সাহায্য করে রসুনের তেল।

ত্বকের অসুখের জন্য চমৎকার

রসুনে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে তাই তো ক্যান্ডিডা, ম্যালাসেজিয়া এবং ডার্মাটোফাইটের মতো চর্মরোগের চিকিৎসায় সাহায্য করে। এর জন্য সপ্তাহে মাত্র একবার ওই জায়গায় রসুন তেল ব্যবহার করুন।

ব্রণ নিয়ন্ত্রণ করে

সেলেনিয়াম, অ্যালিসিন, ভিটামিন-সি, ভিটামিন-বি৬, কপার, জিংক ইত্যাদি উপাদানে রসুনের তেল ভরপুর থাকে, যা ব্রণ নিয়ন্ত্রণে সহায়তা করে। এর প্রদাহরোধী উপাদান ত্বকের সংক্রমণ কমায়।

সর্দি-কাশিতে সস্তার চিকিৎসা

রসুন তেল ফ্লু প্রতিরোধ করতে পারে। সিজন চেঞ্জের সময় ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশিতে ভুগছেন অনেকেই। তাদের জন্য সেরা রসুন তেল। পুষ্টিবিদের মতে, রসুনে একটি সক্রিয় উপাদান অ্যালাইন রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়ক। গোসলের আগে ভালো করে তেল মালিশ করে স্নান করুন। চাইলে জলেও কয়েক ফোঁটা রসুন তেল ফেলে দিতে পারেন।

ক্যানসার প্রতিরোধ করে

ক্যানসারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চিকিৎসা শাস্ত্র অনুযায়ী রসুনের তেল অ্যান্টিক্যানসার উপাদান স্তন ক্যানসারের কোষ প্রতিকারে সাহায্য করে । বিশেষত, ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হচ্ছেন মহিলারা। এই রোগ কিন্তু বহু সমস্যার কারণ। তাই ব্রেস্ট ক্যানসার থেকে রক্ষা পেতে হবে। গবেষণায় দেখা গিয়েছে যে রসুনে ডায়ালিল ডিসসালফাইড নামক একটি উপাদান রয়েছে যা ব্রেস্ট ক্যানসার কোষের বৃদ্ধি আটকায়। তাই ব্রেস্ট ক্যানসারের মতো ঘাতক অসুখ থেকে বাঁচতে অবশ্যই খান রসুন তেল।

রসুনের তেল যেভাবে তৈরি করবেন

ঘরে বসেই খুব সহজেই তৈরি করা যেতে পারে রসুনের তেল। প্রথমে রসুনের কুঁচি থেঁতো করে নিন। তারপর একটি সসপ্যানে সামান্য অলিভ অয়েল দিয়ে ভেজে নিন। এবার প্যানটি আঁচ থেকে নামিয়ে এয়ার টাইট কাচের বয়ামে ভরে নিন। ঘরে তৈরি রসুন তেল ব্যবহারের জন্য প্রস্তুত। এই মিশ্রণটি মাঝারি আঁচে ৫-৮ মিনিটের জন্য গরম করুন।

(ঢাকাটাইমস/১৫ মার্চ/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

ক্যানসার-ডায়াবেটিসসহ বহু জটিল রোগের মোক্ষম দাওয়াই আখের রস

এই গরমে কেমন তাপমাত্রার পানিতে গোসল করলে শরীর থাকে চাঙ্গা?

পাইলসের মতো যন্ত্রণায়ক সমস্যা থেকে মুক্তি দেয় যে পাঁচ ফল

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে হাঁটার চেয়ে বেশি কার্যকর সিঁড়ি ভাঙা

গরমে তৃষ্ণা পেলেই ঠান্ডা পানি খান? বিপদের কিন্তু শেষ থাকবে না

ঘুমের মধ্যে মুখ হাঁ হয়ে যায়? কী ভয়ানক বিপদ হতে পারে জানুন

যেসব খাবার রাতে খেলে ঘুমের মারাত্মক সমস্যা হতে পারে

সকালের নাস্তায় কী খাবেন কী নয়? লাভ-ক্ষতিসহ জানুন সবিস্তারে

প্রস্রাবে দুর্গন্ধ? বড়সড় বিপদের ইঙ্গিত কিন্তু! করণীয় কী জানুন

পৃথিবীতে মোট কত ধরনের চা আছে? জানলে চোখ কপালে উঠবে আপনারও

এই বিভাগের সব খবর

শিরোনাম :