নিউ সুপার মার্কেটকে ৭ বছর আগেই ‘অগ্নিঝুঁকিপূর্ণ’ ঘোষণা করা হয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৩, ১৫:২১

নিউমার্কেটের কাছে ঢাকা নিউ সুপার মার্কেট নামে যে ভবনে আগুন লেগেছে সেটিকে ২০১৬ সালেই ‘অগ্নিঝুঁকিপূর্ণ’ ঘোষণা করেছিল ফায়ার সার্ভিস। তবে ফায়ার সার্ভিসের এ ঘোষণায় কান দেননি মার্কেট সংশ্লিষ্টরা। তারা প্রভাব খাটিয়ে চালিয়ে গেছেন মার্কেটের কার্যক্রম। এমন তথ্যই জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

তারা বলছেন, ফায়ার সার্ভিস অগ্নিঝুঁকি ঘোষণা করতে পারে। সতর্ক করতে পারে মার্কেটের দোকান মালিকদের বা ভবন মালিকদের। কিন্তু তা তারা না মানলে ফায়ার সাভিসের কিছুই করার থাকে না। কেননা, ওইসব ভবনের মালিক বা ব্যবসায়ীদের উচ্ছেদ কিংবা তাদের বিরুদ্ধে মামলা দায়েরের ক্ষমতা নেই ফায়ার সার্ভিসের।

এদিকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানিয়েছেন, ঢাকা নিউ সুপার মার্কেট ২০১৬ সালে ঝুকিপূর্ণ ঘোষণা করা হয়। কিন্তু সংশ্লিষ্টরা অগ্নিনির্বাপনের ব্যবস্থা মার্কেটে সংযুক্ত করেননি।

প্রসঙ্গত, শনিবার ভোর ৫টা ৪০ মিনিটে নিউ মার্কেট সংলগ্ন নিউ সুপার মার্কেটে আগুন আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। এরপর একে একে ৩০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। পরে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেখানে যোগ দিয়েছে সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা।

সকাল ৯টা ১০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। দুপুরে এ খবর লেখা পর্যন্ত আগুন পুরোপুরি নেভেনি। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, যেহেতু এখানে সব দাহ্য পদার্থ, তাই আগুন পুরোপুরি নিভতে আরও সময় লাগবে। এখন আগুন পুরোপুরি নির্বাপণ ও ডাম্পিংয়ের কাজ চলছে। যে কারণে ধোঁয়ার সৃষ্টি হচ্ছে।

এদিকে, আগুনের খবর শুনের নিউমার্কেটের নিচে এসে ভিড় করছেন ব্যবসায়ী ও তাদের স্বজনরা। সেখানে এসেই কান্না করছেন তারা। তাদের আহাজারিতে এখন ভারী হয়ে উঠেছে এলাকার বাতাস।

পলাশী ফায়ার স্টেশনের ফায়ার ফাইটার মাসুদ আহমেদ বলেন, আগুন লাগার পরপরই তা দ্রুত ছড়িয়ে পড়েছে।

এর আগে গত ৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটে। ওই ভয়াবহ ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার ভয়াবহ আগুনের ঘটনা ঘটলো। বঙ্গবাজারের আগুনে প্রায় ২ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছিলেন ব্যবসায়ীরা।

বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ আগুনে পুড়ে যায় ৫ হাজার দোকান। সেই আগুন থেকে রক্ষা পায়নি পুলিশ সদর দপ্তরও। ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনা, নৌ, বিমান, বিজিবি, পুলিশ, র্যাব, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা দীর্ঘ সাড়ে ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। বঙ্গবাজারকেও ২০১৯ সালে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/আরআর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :