গোলাবারুদ সংকটে বাখমুত থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ওয়াগনার গ্রুপের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মে ২০২৩, ১৭:২৭

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রাশিয়ার হয়ে বেশ কিছু গুরুদ্বপূর্ণ যুদ্ধক্ষেত্রে ভূমিকা রাখা ভাড়াটে সেনাদের গ্রুপ ওয়াগনার এবার ইউক্রেনের বাখমুত থেকে নিজেদের সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সংগঠনটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। তার দাবি, গোলাবারুদ সংকট এবং ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে তার সেনারা। খবর রয়টার্সের।

শুক্রবার এক আকস্মিক ঘোষণায় ওয়াগনার প্রধান বলেছেন, তার বাহিনী ১০ মে বাখমুত ত্যাগ করবে। শীর্ষ রুশ জেনারেলদের নিন্দা করে একটি ভিডিও পোস্ট করার পরে এই ঘোষণা দিয়েছেন তিনি।

প্রিগোজিন এক বিবৃতিতে বলেছেন, ‘আমি ওয়াগনার যোদ্ধাদের এবং ওয়াগনার কমান্ডের পক্ষে ঘোষণা করছি যে, ১০ মে, ২০২৩ তারিখে আমরা বাধ্য হয়ে বাখমুত থেকে আমাদের বন্দোবস্তগুলো প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে স্থানান্তর করব। বেচে যাওয়া সেনা এবং লজিস্টিকস গুলো আমরা আমাদের ক্ষত চাটার জন্য প্রত্যাহার করব।’

তিনি প্রতিরক্ষা প্রধানদের তাদের জায়গায় নিয়মিত সেনা মোতায়েন করতে বলেছেন।

তারা ভারী ক্ষয়ক্ষতি এবং গোলাবারুদের অভাবের কারণে চলে যাচ্ছেন বলে জানিয়েছেন প্রিগোজিন। তিনি বলেন, ‘আমি ওয়াগনার ইউনিটগুলো বাখমুত থেকে বের করে আনছি কারণ গোলাবারুদের অভাবে তারা অজ্ঞানভাবে ধ্বংস হয়ে যাবে।’

ওয়াগনার যোদ্ধারা বাখমুতকে দখল করার জন্য রাশিয়ার প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছে এবং অস্ত্র সরবরাহের অভাবের জন্য ক্রমাগত রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রীদের কাছে অভিযোগ করেছে। বাখমুত দখলের জন্য গত কয়েকমাস ধরে লড়াই করে যাচ্ছে ওয়াগনার গ্রুপ।

যুদ্ধ শুরুর আগে ৭০ হাজার মানুষ বাস করতো বাখমুতে। যুদ্ধের তীব্রতা এবং সময়কালের কারণে উভয় পক্ষের জন্য বিশাল প্রতীকী গুরুত্ব নিয়েছে এই জায়গাটি। ওয়াগনার এটি দখল করার জন্য রাশিয়ার প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন এবং প্রিগোজিন তিন সপ্তাহ আগে বলেছিলেন তার লোকেরা শহরের ৮০ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করছে।

কিন্তু ইউক্রেনীয় ডিফেন্ডাররা তা ধরে রেখেছেন এবং প্রিগোজিন রুশ প্রতিরক্ষা সংস্থার সমর্থনের অভাব হিসাবে বর্ণনা করার জন্য ক্রমবর্ধমান ক্ষোভ প্রকাশ করেছেন।

তার সর্বশেষ বিবৃতিটি অভিহিত মূল্যে নেওয়া যেতে পারে কিনা তা পরিষ্কার ছিল না, কারণ তিনি অতীতে প্রায়শই আবেগপ্রবণ মন্তব্য পোস্ট করেছেন। শুধু গত সপ্তাহে তিনি একটি বিবৃতি প্রত্যাহার করে নিয়েছেন যেখানে বলেছিলেন বিষয়টি তিনি মজা করে বলেছেন।

(ঢাকাটাইমস/৫মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

ভারতীয় নাগরিকের হৃৎপিণ্ডে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

ফের ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার, ক্ষুব্ধ পিটিআই 

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি স্বীকার করলো অ্যাস্ট্রাজেনেকা

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল নির্মাণ করছে দুবাই

ইরাকে সমকামী সম্পর্কে জড়ালেই ১৫ বছরের জেল, আইন পাস

রাশিয়ার অব্যাহত হামলায় পিছু হটতে বাধ্য হচ্ছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :