পাকিস্তানে তথ্য পাচারের দায়ে ভারতের ‘প্রতিরক্ষা গবেষণা’ বিজ্ঞানী আটক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মে ২০২৩, ১৯:২৪ | প্রকাশিত : ০৫ মে ২০২৩, ১৯:০৭

গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতের পুনের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন-ডিআরডিও এর পরিচালক বিজ্ঞানী প্রদীপ কুরুলকারকে গ্রেপ্তার করেছে মহারাষ্ট্র সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)। গ্রেপ্তার হওয়া কুরুলকার গত বছর পাকিস্তানি গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে জানা গেছে।

এটিএসের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিআরডিও-এর পরিচালক (ইঞ্জিনিয়ার্স) বিজ্ঞানী প্রদীপ কুরুলকার (৬০) কে কথিত নথিফাঁসের মামলায় আটক করা হয়েছে।

ডিএনএ রিপোর্ট অনুসারে, প্রদীপ কুরুলকারকে তার অফিসিয়াল দায়িত্ব পালন করার সময় ভয়েস এবং ভিডিও কল, হোয়াটসঅ্যাপ বার্তা এবং যোগাযোগের অন্যান্য ফর্মের মাধ্যমে পিআইও এজেন্টদের সঙ্গে যোগাযোগ করতে দেখা গেছে বলে পুনে পুলিশ জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘একটি দায়িত্বশীল পদে অধিষ্ঠিত হওয়া সত্ত্বেও, ডিআরডিও আধিকারিক তার পদের অপব্যবহার করেছেন যার ফলে তিনি সংবেদনশীল সরকারি গোপনীয়তার সঙ্গে আপস করেছেন যা শত্রু দেশের হাতে পড়লে ভারতের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে।’

১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট এবং অন্যান্য প্রাসঙ্গিক ধারা অনুসারে মহারাষ্ট্র এটিএস এর মাধ্যমে কুরুলকরের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

এটিএস-এর তরফে জানানো হয়েছে, ডিআরডিও অভিযোগ করার পর তদন্ত শুরু হয়েছে। বুধবার হেফাজতে নেওয়ার পরের দিন কুরুলকারকে আদালতে আনা হলে বিচারক তাকে এটিএস-এর তত্ত্বাবধানে রিমান্ডে পাঠান।

(ঢাকাটাইমস/৫মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :