যেসব খাবার খাওয়ার পর পানি পান করলেই বিপদ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ মে ২০২৩, ১২:৪০

শরীরকে সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ করার জন্য প্রতিদিন নিয়ম মেনে পানি পানের প্রয়োজনীয়তা অপরিসীম। প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া দরকার। তবে আবহাওয়া ও শারীরিক শ্রমের ওপর অনেক সময় পানি পান নির্ভর করে।

কিন্তু পানি খাওয়ারও নিয়ম আছে। বিশেষ করে, কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার পর পানি পান করা একদমই উচিত নয়। তাহলে জেনে নিন কোন কোন খাবারের পর পানি পান করলে হতে পারে বিপদ।

ফল খাওয়ার পর

যে কোনো ফল খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করা উচিত নয়। কারণ, ফলে ৮০ থেকে ৯০ শতাংশ পানি থাকে। এছাড়া থাকে চিনি, সাইট্রিক অ্যাসিড। তাই ফল খাওয়ার পর পর পানি পান করলে সমস্যা হতে পারে। পেটের সমস্যা এর মধ্যে অন্যতম। তাই, যে ফলই খান না কেন, তার অন্তত আধ ঘণ্টা পর পানি পান করা উচিত।

আইসক্রিম খাওয়ার পর

আইসক্রিম গরমে বেশ শান্তি এনে দেয়। কিন্তু এই খাবারটি খাওয়ার পরই পানি পান করা একদমই ঠিক নয়। এতে উপকার তো হবেই না, বরং ক্ষতি হতে পারে। আইসক্রিম খাওয়ার পর পানি পান করলে অনেকের দাঁত শিরশির করে। দাঁতের জোরও কমতে পারে। পাশাপশি গলা ব্যথাও হতে পারে। তাই আইসক্রিম খাওয়ার অন্তত ১৫ মিনিট পর পানি পান করুন।

চা-কফি পানের পর

বাঙালির কাছে অত্যন্ত পছন্দের পানীয় হলো চা। সকাল-বিকাল-রাত চা পানের কোনো নির্দিষ্ট সময় নেই! অনেকেই শখ করে চা পান করেন। সঙ্গে আছে কফি। এই পানীয় দুটি সাধারণত খুব গরম খেয়ে থাকেন অনেকেই। এর কারণে হজম প্রক্রিয়া খানিকটা ধীরে হয়।

ঠাণ্ডা বা গরম যে ভাবেই চা-কফি পান করেন না কেন, সঙ্গে সঙ্গে পানি পান করবেন না। তাহলে হজমে গোলমাল হতে পারে। এছাড়া গরম পানীয় খাওয়ার পরেই ঠান্ডা পানি খেলে গলায় ব্যথাও হতে পারে।

ছোলা খাওয়ার পর

ছোলা খাওয়ার পর পর কখনো পানি পান করা ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা এনজাইম দরকার হয়। এটার পরিমাণ কমে যায় সঙ্গে সঙ্গে পানি পান করলে। এই এনজাইম দ্রবীভূত হয়ে যায় এতে। ফলে ছোলা হজম হতে সময় বেশি লাগতে পারে।

এমনকি পেটের গোলমালও হতে পারে ছোলা খাওয়ার পর পরই পানি পান করার ফলে। তাই ছোলা খাওয়ার পর অন্তত ২০ থেকে ২৫ পর পানি পান করার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/৭মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এই বিভাগের সব খবর

শিরোনাম :