অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান গ্রন্থাগার প্রভাষক ও শিক্ষক পদের চাহিদা দেয়নি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ০৯:৫১

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চাহিদা মোতাবেক গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) পদের চাহিদা দেয়নি অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান।

১৭ তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার জন্য প্রার্থী নির্বাচনের লক্ষ্যে লিখিত পরীক্ষার পূর্বেই গত ২১ মার্চ এলাকা ও পদভিত্তিক শূন্য পদের চাহিদা প্রদানের জন্য সকল জেলা শিক্ষা অফিসারকে চিঠি দেওয়া হলেও প্রতিষ্ঠানগুলো আগ্রহ দেখায়নি। এ বিষয়ে সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী জোটের আহ্বায়ক ড. মোস্তাফিজুর রহমান, সদস্য সচিব ড. আনোয়ারুল ইসলাম বাংলাদেশ বিদ্যালয় গ্রন্থাগার সমিতির সভাপতি এ এফ এম কামরুল হাছান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবিদ হাসান যৌথ বিবৃতি দিয়ে প্রতিবাদ জানিয়েছেন।

সাধারণত এনটিআরসিএ নীতিমালা অনুযায়ী এলাকা, বিষয় ও পদভিত্তিক শিক্ষকের শূন্য পদের ভিত্তিতে প্রয়োজনীয়তা অনুযায়ী ঐচ্ছিক বিষয়ে মেধাক্রম অনুসারে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা নির্ধারণ করা হয়।

বিবৃতিতে সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী জোট বলেছে, স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ১২/১৩ হাজারের অধিক শূন্য গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) পদ থাকা সত্ত্বেও শিক্ষক পদের চাহিদা প্রদান করা হয়নি।

উল্লেখ্য, ২০২০ সাল থেকে করোনা মহামারি ও এনটিআরসিএ কাজের দীর্ঘসূত্রতার কারণে প্রায় ৩ বছর অতিবাহিত হয়ে অধিকাংশ চাকরিপ্রত্যাশীর বয়স শেষ সীমায় অবস্থান করছে। এছাড়া পদ দুটিতে চাহিদা না দেওয়ায় বা খুব স্বল্প সংখ্যক প্রতিষ্ঠান চাহিদা দেওয়ায় বিপুল সংখ্যক নিবন্ধন পরীক্ষার্থীরা ভাল পরীক্ষা দিয়েও উত্তীর্ণ হওয়া নিয়ে শঙ্কায় রয়েছেন। এতে তাদের মধ্যে হতাশা ও উৎকণ্ঠা বিরাজ করছে।

সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী জোটের দাবি, পরীক্ষার ফলাফলের পূর্বেই সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) শিক্ষক পদ দুটির শূন্য পদের চাহিদা বাধ্যতামূলকভাবে প্রদানের জন্য এনটিআরসিএ কর্তৃপক্ষ যেন পুনরায় আদেশ দেন ।

(ঢাকাটাইমস/০৭ জুন /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :