ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ফুসফুসের সমস্যা দূর করে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০২৩, ০৯:২৭

বায়ুদূষণ ও বৈশ্বিক মহামারী আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে। দেখা দিচ্ছে বিভিন্ন রকম জটিল রোগ। বাতাসে ভাসমান বিভিন্ন ভাইরাস, ব্যাক্টেরিয়ার এবং ধূলিকণার আক্রমণে প্রথম আক্রান্ত হয় ফুসফুস। কারণ, নাক দিয়ে অক্সিজেন নেওয়ার সময় শ্বাস-প্রশ্বাসের মধ্যে দিয়ে যাবতীয় অশুদ্ধি সরাসরি ফুসফুসে পৌঁছে যায়। তার পর তা মিশে যায় রক্তের সঙ্গে। সেখান থেকেই নানা সংক্রমণ, অ্যাজ়মা, সিওপিডি-র মতো যাবতীয় রোগের শুরু হয়। এমনকি ফুসফুসের ক্যানসারও।

তবে সাম্প্রতিক গবেষণা বলছে, ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতেও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড উপাদানটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। এর আগেও ফুসফুস সংক্রান্ত এমন বহু গবেষণায় ওমেগা-৩ ব্যবহার নিয়ে আশার আলো দেখেছিলেন গবেষকরা। রক্তে ওমেগা-৩ উপাদানটির মাত্রা এবং ফুসফুসের কার্যকারিতা নিয়ে বহু দিন ধরেই পরীক্ষা-নিরীক্ষা চলেছিল।

সম্প্রতি আমেরিকায় হওয়া এক সমীক্ষায় অংশ নিয়েছিলেন প্রায় ১৫ হাজার মানুষ। নির্দিষ্ট সময় অন্তর তাঁদের রক্তে ওমেগা-৩-এর মাত্রা কেমন থাকে, তার হিসেব রাখছিলেন গবেষকরা। সঙ্গে ফুসফুস সংক্রান্ত সমস্যায় এই উপাদানটি ঠিক কী রকম ভাবে কাজ করছে, তা-ও দেখেন। এ ক্ষেত্রে বিশেষ ভাবে কার্যকরী ‘ডিএইচএ’ বা ‘ডোকোসাহেক্সাইনয়োইক অ্যাসিড’ নামক ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডটি। খাবারের মধ্যে এই যৌগটি পাওয়া যায় যথেষ্ট পরিমাণে। সামুদ্রিক মাছ, উদ্ভিজ্জ তেল, বাদাম, বিভিন্ন বীজে এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি। তাই নিয়মিত এই খাবারগুলো ডায়েটে রাখতে বলেন চিকিৎসকেরাও।

উচ্চ মাত্রায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড অস্বাভাবিক হৃদস্পন্দনের ঝুঁকি কমাতে সাহায্য করে। এ ছাড়া রক্তনালিতে অস্বাস্থ্যকর চর্বি যেমন-অতিরিক্ত ট্রাইগ্লিসারাইড কমায়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রক্তনালিতে প্ল্যাক গঠন প্রক্রিয়ার গতি কমিয়ে দেয়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড কোলন ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার এবং প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ভাল কলস্টেরল বা এইচডিএল কলস্টেরেলের পরিমাণ বৃদ্ধি করতে পারে।

ওমেগা-৩ ফ্যাটি এসিড বয়সের কারণে বা নির্দিষ্ট বয়সের আগেই চোখে ছানি পড়ার হার কমিয়ে দেয়। উল্লেখ্য ৫০ বছরের অধিক বয়সী মানুষের অন্ধত্বের প্রধান কারণ চোখে ছানি পড়া এবং বিশ্বের প্রায় ৩০ মিলিয়ন লোক এ সমস্যায় আক্রান্ত। আরকাইভস-টি থেকে আরও জানা যায় ওমেগা-৩ ফ্যাটি এসিড খেলে বয়সজনিত ছানি পড়া শতকরা ৭৫ ভাগ কমে যায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে সাহায্য করে। এমন অনেক খাবার আছে যেগুলো ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের দারুণ উৎস। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারে বিশেষভাবে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়

ডিম

অনেকেই সকালের নাশতায় ডিম খেয়ে থাকেন, যার কারণে সারা দিন শক্তি অটুট থাকে। এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও প্রচুর পরিমাণে পাওয়া যায়, যা হার্ট ও ফুসফুসের স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

গরুর দুধ

দুধ আমাদের প্রতিদিনের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। তবে যদি এটি থেকে সর্বাধিক উপকার পেতে চান তবে গরুর দুধ বেশি ব্যবহার করুন, কারণ এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও পাওয়া যায়।

সামুদ্রিক মাছ

ইলিশ মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। ইলিশ মাছ পর্যাপ্ত পরিমাণে না থাকলে সামুদ্রিক মাছ স্যামন এবং টুনা মাছ খাওয়া যেতে পারে। মাছ থেকে যে ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় তা ডিএইচএ এবং ইপিএ নামে পরিচিত যার স্বাস্থ্য উপকারিতাও বেশি।

সয়াবিন

প্রোটিন সমৃদ্ধ খাদ্য হিসেবে অনেকেই সয়াবিন খান। তবে এটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও সরবরাহ করে। ভারতে, সয়াবিন প্রায় প্রতিটি পরিবারেই রান্না করে খাওয়া হয়। এছাড়া কেউ চাইলে সয়াবিন তেলের মতোও ব্যবহার করতে পারেন।

ফ্ল্যাক্সিড

শণের বীজ বা ফ্ল্যাক্সিডকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস হিসেবে বিবেচনা করা হয়। আপনিও যদি এটি খেতে চান তাহলে এই বীজগুলিকে পিষে পাউডার তৈরি করুন বা এর বীজ দিয়ে লাড্ডু তৈরি করুন। তাতে অনেকটাই উপকার পাওয়া যাবে

আখরোট

ড্রাই ফ্রুটস অনেকেই খান। আর এগুলি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। ড্রাই ফ্রুটসের মধ্যে আখরোটকে স্বাস্থ্যের জন্য ভীষণই ভাল বলে মনে করা হয়। এটি খেলে আপনার শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের কোনও অভাব থাকবে না।

ক্যানোলা তেল

স্বাস্থ্যকর তেল খেতে চাইলে রান্নায় ক্যানোলা তেল যোগ করুন। বলা হয় জলপাইয়ের তেলের চেয়েও এই তেল বেশি স্বাস্থ্যকর। চাইলে প্রতিদিনের রান্নায় এমনকি সালাদে এই তেল যোগ করতে পারেন। এটা শরীরে ওমেগা-৩ যোগায় ও কোলেস্টেরল শোষণে বাধা দেয়।

তেঁতুলের বীজ

কমবেশি তেঁতুল খেতে অনেকেই ভালোবাসেন। সে তেঁতুলের আচার হোক কিংবা তেঁতুলের টক। কিন্তু জানেন কি অত্যন্ত গুরুত্বপূর্ণ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে তেঁতুলের বীজে? ২ হাজার ৩৫০ মিলিগ্রাম ওমেগা-৩ পাওয়া যায় এক চা-চামচ (১০.৩ গ্রাম) তেঁতুলের বীজে।

(ঢাকাটাইমস/২৪ জুলাই/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :