ট্যাক্স জাস্টিস নেটওয়ার্কের প্রতিবেদন

ধনী ও করপোরেটদের বছরে ৪ হাজার কোটি টাকার বেশি করফাঁকি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২৩, ০০:১০

সম্পদশালী ব্যক্তি ও করপোরেট প্রতিষ্ঠানগুলোর করফাঁকির কারণে বছরে ৪ হাজার ২২১ কোটি টাকা কর হারাচ্ছে বাংলাদেশ। স¤প্রতি ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক (টিজেএন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বহুজাতিক কোম্পানিগুলোর মুনাফা বিদেশের ট্যাক্স হেভেন হিসেবে পরিচিত অঞ্চলে স্থানান্তর করায় বাংলাদেশ বছরে ৩৬১ মিলিয়ন ডলারের কর হারাচ্ছে। এছাড়াও ব্যক্তিপর্যায়ে কর ফাঁকির কারণে বছরে ২৬ মিলিয়ন ডলার হারাতে হচ্ছে বাংলাদেশকে। সবমিলিয়ে দেশের বার্ষিক কর ক্ষতির পরিমাণ ৩৮৭ মিলিয়ন ডলার বা প্রায় ৪ হাজার ২২১ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়েছে, করপোরেটরা প্রতি বছর ১ দশমিক ৪ বিলিয়ন ডলার মুনাফা বাংলাদেশ থেকে সরিয়ে নেয়। যা দেশের কর আয়ের ১ দশমিক ৫ শতাংশ।

সুষ্ঠু কর ব্যবস্থাপনা নিয়ে কাজ করা টিজেএন জানিয়েছে, এভাবে কর ফাঁকির কারণে বাংলাদেশের যে ক্ষতি হচ্ছে, তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ১ শতাংশ।

টিজেএন বলছে, কর ফাঁকির কারণে বাংলাদেশের যে ক্ষতি হচ্ছে, তা স্বাস্থ্য বাজেটের প্রায় এক-তৃতীয়াংশ বা শিক্ষা ব্যয়ের ৬ দশমিক ১৯ শতাংশের সমান।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের নাগরিকদের অফশোর সম্পদের মালিকানা রয়েছে ১৮ হাজার ৫৩০ কোটি টাকার, যা জিডিপির ০.৬ শতাংশ এবং বৈশ্বিক অফশোর সম্পদ মালিকানার ০.০২ শতাংশ। এ ছাড়া ফিন্যানশিয়াল সিক্রেসি ইনডেক্সে (এফএসআই) বাংলাদেশ ৫২তম, স্কোর ৭৪.৬।

মূলত করপোরেট প্রতিষ্ঠান ও ব্যক্তিরা কর ফাঁকি দিতে বিশ্বের বিভিন্ন অফশোর কম্পানিতে বিনিয়োগ করেন। অর্থ দেশে রাখলে যে হারে কর দিতে হয়, বিভিন্ন ট্যাক্স হেভেন বা কর স্বর্গ হিসেবে পরিচিত অঞ্চলে বিনিয়োগ করলে তার চেয়ে অনেক কম হারে কর দিলেই চলে, সে কারণে ধনীরা অফশোর কম্পানিতে বিনিয়োগ করছেন।

স্টেট অব ট্যাক্স জাস্টিসের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী এভাবে কর ফাঁকির কারণে বিশ্বের দেশগুলো বছরে ৪৭২ বিলিয়ন ডলার কর হারাচ্ছে। এই বার্ষিক ক্ষতির মধ্যে ৩০১ বিলিয়ন ডলার বহুজাতিক প্রতিষ্ঠানগুলো ট্যাক্স হ্যাভেনে স্থানান্তর করে এবং ব্যক্তিপর্যায়ে ১২১ বিলিয়ন ডলার স্থানান্তর করা হয়।

((ঢাকাটাইমস/২৯জুলাই/এমএইচ/এআর)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

এমপি আনার হত্যা: ভারতে গেলেন ডিবির তিন কর্মকর্তা

আনার হত্যা: পুলিশের যারা যাচ্ছেন ভারত

স্বাস্থ্যমন্ত্রীর নামে ফেসবুক আইডিতে হারবাল পণ্য বিক্রি, গ্রেপ্তার ২

তিনবারের চেষ্টায় আনারকে হত্যা, উদ্দেশ্য ছিল জিম্মি করে টাকা আদায়

২৪ দিনে ৬০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে ডিম সিন্ডিকেট: পোল্ট্রি অ্যাসোসিয়েশন

এমপি আনারকে হত্যার কারণ জানা যায়নি, ভারত যাচ্ছে ডিবির দল

হত্যার পর ৮০ টুকরো করা হয় আনারের দেহ, পারিশ্রমিক ছিল ৫ হাজার রুপি

কলকাতায় কসাই জিহাদকে নিয়ে লাশের খণ্ডিতাংশ উদ্ধারে ফের সিআইডির অভিযান

এমপি আনার হত্যা: ট্রলি ব্যাগ ও পলিথিনে কী নিয়ে বের হন আমান-জিহাদ?

বিজিবির তথ্যে গাইবান্ধায় গ্রেপ্তার শাহারুল, চাকরি দেওয়ার নামে করত প্রতারণা

এই বিভাগের সব খবর

শিরোনাম :