লাভের আশায় ডিম-দুধ একসঙ্গে খাচ্ছেন? উল্টো বিপদই কিন্তু ডেকে আনছেন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৮ আগস্ট ২০২৩, ০৯:২৪ | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২৩, ০৯:২১

যৌনজীবনকে সুখী আর আনন্দময় করতে মানুষ কত চেষ্টাই না করেন। তার মধ্যে অন্যতম ডিম আর দুধের মতো পুষ্টিকর খাবার খাওয়া। এ দুটি খাবার নিঃসন্দেহে যৌনশক্তি বৃদ্ধি করে।

তাছাড়া প্রোটিনের জন্য কোনো খাবারে ভরসা রাখতে হলে প্রথমেই সবাই ডিমের কথা ভাবেন। অন্যদিকে শরীরের বাড়বৃদ্ধির জন্য ক্যালসিয়াম ভীষণভাবে জরুরি। সেই ক্যালসিয়ামের জোগান দেয় দুধ। এটি হাড় মজবুত করে।

কিন্তু খাবারের গুণাগুণের সঙ্গে বিষক্রিয়া বলেও একটি ব্যাপার রয়েছে। তাই লাভের আশায় দুধ আর ডিম একসঙ্গে বা পরপর খেলে বড় ধরনের বিপদ হতে পারে বলেই মনে করছেন অনেক পুষ্টিবিশেষজ্ঞ।

ডিম আর দুধে থাকা ভিন্নধর্মী উপাদান পেটে গেলে পরস্পরের সঙ্গে বিক্রিয়া করে। সেই বিক্রিয়া থেকে প্রচণ্ড পেট ব্যথা, বদহজম ও অম্বলের সমস্যা দেখা দিতে পারে। এমনকি বিজ্ঞানীদের কথায় অতিরিক্ত গ্যাসও হতে পারে।

শরীর ও মস্তিষ্কের জন্য দুধ ও ডিম দুটিই জরুরি। এর মধ্যে একদিকে যেমন রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, তেমনই অন্যদিকে রয়েছে ভরপুর প্রোটিন। কিন্তু পরপর এই দুটি খাবার খেলে সারাদিনই পেটের সমস্যায় ভুগতে হতে পারে।

তবে প্রস্তুতকৃত খাবার, যেমন কেক খেলে সেই সমস্যা হবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সাধারণত, দুটি খাবার এমনি খেলেই এই সমস্যা হওয়ার আশঙ্কা বেশি রয়েছে। তবে সবারই যে সমস্যা হয়, তেমনটাও নয়।

(ঢাকাটাইমস/৮আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :